BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

থিমেও করোনা, সংক্রমণের ভয় না পেয়ে সতর্ক হওয়ার বার্তা দেবে এই পুজো

Published by: Tiyasha Sarkar |    Posted: October 12, 2020 3:57 pm|    Updated: October 12, 2020 3:57 pm

An Images

রাজা দাস, বালুরঘাট: ভয়ের কিছু নেই, মানুষ সাবধানে চললে মারণ ভাইরাস এমনিতেই দূরে থাকবে। ঠিক এই ভাবনা নিয়েই এবার পুজোয় করোনাকেই (Coronavirus) থিম বানালো বালুরঘাট (Balurghat)  শহরের উত্তমাশা পল্লি। দক্ষিণ দিনাজপুরের ঐতিহ্যবাহী পুজোগুলির মধ্যে অন্যতম একটি এই ক্লাব। করোনা আবহে ৫৯ বছরে পদার্পণ করা এই ক্লাবের এবারের পুজো ভাবনা সারা ফেলেছে জেলায়।

জানা গিয়েছে, রাজ্য সরকারের গাইডলাইন মেনেই তৈরি হচ্ছে উত্তমাশা পল্লির মণ্ডপ। প্রবেশ ও প্রতিমা দর্শন শেষে প্যাণ্ডেল ছাড়ার জন্য থাকছে পৃথক দুটি গেট। সেই গেটে থাকবে স্যানিটাইজারের ব্যবস্থা। দু’জন ভলান্টিয়ার থাকবেন গেটে। তাঁরা অসচেতনদের মাস্ক পরিয়ে দেবেন। জানা গিয়েছে, উত্তমাশার এবারের থিমে একটি পাহাড়ের উপর শিবের জটা থেকে জল নামার দৃশ্য তুলে ধরা হচ্ছে। সেই জলে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হচ্ছে। এরপরই মূল মণ্ডপটি। যেটি করা হচ্ছে করোনা ভাইরাসের আকারে। 

corona-2

[আরও পড়ুন: সত্যজিতের জন্ম শতবর্ষে ‘পথের পাঁচালী’র দুর্গা ফিরছে উল্টোডাঙার এই পুজোয়]

পাশের একটি স্কুল বিল্ডিংকে দেখানে হচ্ছে কোভিড (COVID) হাসপাতাল হিসেবে। সেই হাসপাতালের গেটে কার্তিককে রাখা হয়েছে সোয়াব সংগ্রহকারী হিসেবে। গণেশ থাকছেন ডাক্তার হিসেবে। আর আশা কর্মী হলেন লক্ষ্মী। উত্তমাশা ক্লাবের সভাপতি রঞ্জিত সাহা বলেন, “ভিড় হলেও মণ্ডপে গাদাগাদি থাকবে না। ভিতরে ঢোকার ব্যপার নেই, পুরোটাই বাইরে থেকে দেখবেন দর্শকরা। করোনা নিয়ে রাজ্য সরকারের প্রচারগুলি সম্পূর্ণভাবে থাকবে আমাদের মণ্ডপে। বাউল গানের মধ্যে দিয়ে তা তুলে ধরা হবে। করোনা নিয়ে অহেতুক আতঙ্ক না করে সাবধানে থাকতে হবে। সচেতনতা প্রচার করাটাই আমাদের পুজোর প্রধান উদ্দেশ্য।” করোনা আতঙ্কে যখন কাঁটা গোটা বিশ্ব , সেই পরিস্থিতিতে এই ক্লাবের উদ্যোগে খুশি স্থানীয়রা। 

[আরও পড়ুন: পুজোয় পর্যটকদের জন্য তৈরি অযোধ্যা পাহাড়, করোনা সংক্রমণ এড়াতে নেওয়া হল একাধিক পদক্ষেপ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement