১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বারাণসীতে খোঁজ মিলল ৪ হাজার বছরের পুরনো শিবলিঙ্গর

Published by: Soumya Mukherjee |    Posted: March 7, 2020 3:45 pm|    Updated: March 7, 2020 3:45 pm

4000-year-old Shivling found at Bhabhaniyav village near Varanasi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সভ্যতা ও সংস্কৃতি ঠিক কতটা পুরনো এবিষয় নিয়ে অনেক গবেষণা ও তর্কবিতর্ক হয়েছে। কিন্তু, মেলেনি কোনও সঠিক উত্তর। অনেক দেশি ও বিদেশি ঐতিহাসিক ভারতীয় সংস্কৃতির প্রাচীনত্ব নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন তুলে বারবারও অপদস্থ হয়েছেন। কারণ, বিভিন্ন সময় দেশের ভিন্ন ভিন্ন প্রান্তে খনন কার্য চালিয়ে প্রাচীন শিল্পকলার বহু নির্দশন আবিষ্কার করেছেন গবেষকরা। যা ভারতীয় সংস্কৃতির উৎকর্ষতা সবার সমানে প্রকাশ করেছে। সম্প্রতি বহু প্রাচীন একটি নির্দশনের সন্ধান পাওয়া গেল উত্তরপ্রদেশের বারাণসীর কাছে অবস্থিত ভাবানিয়াভ গ্রামে। উদ্ধার হল ৪ হাজার বছর আগেকার একটি শিবমূর্তি। এই ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে এলাকার বাসিন্দাদের মধ্যেও।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বারাণসী সংলগ্ন এলাকাগুলিতে অনেক প্রাচীন নির্দশন রয়েছে। যার মধ্যে অনেককিছু এখনও মাটির নিচে চাপা পড়ে রয়েছে। নির্দিষ্ট তথ্য ভিত্তিতে বেশ কিছুদিন আগে বারাণসী শহর থেকে ১৮ কিলোমিটার দূরে অবস্থিত ভাবানিয়াভ গ্রামে খনন কার্য শুরু করেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক। তারপরই মাটির নিচ থেকে উদ্ধার হয় ৪ হাজার বছরের পুরনো ওই শিবলিঙ্গ।

[আরও পড়ুন: ইয়েস ব্যাংকের গেরোয় পুরীর জগন্নাথদেবও, আটকে ৫৪৫ কোটি টাকার ফিক্সড ডিপোজিট ]

 

এপ্রসঙ্গে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (BHU)’র এক অধ্যাপক জানান, ভাবানিয়াভ গ্রামে খনন কার্য চালানোর সময় প্রাচীন অনেক মাটির পাত্র পাওয়া গিয়েছিল। সেগুলি পরীক্ষা করে জানা গিয়েছে যে গ্রামটি প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরনো। তাম্রযুগের সময়কার ওই গ্রাম থেকে কুষান আমলে ব্যবহৃত ব্রাহ্মী লিপিতে লেখা পান্ডুলিপিও পাওয়া গিয়েছে। তবে সাড়ে তিন হাজার বছরের পুরনো গ্রামের একপ্রান্ত থেকে আবিষ্কার হওয়া চার হাজারের বছরের শিবলিঙ্গ সবাইকে অবাক করেছে। এখনও খনন কাজ চলছে। পাশাপাশি উদ্ধার হওয়া জিনিসগুলিও পরীক্ষা করে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: সংসারে শ্রীবৃদ্ধি চান? মহা শিবরাত্রিতে পুজোর পদ্ধতিতে এই ভুলগুলি করবেন না]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে