BREAKING NEWS

২৮ বৈশাখ  ১৪২৮  বুধবার ১২ মে ২০২১ 

READ IN APP

Advertisement

সংসারে শ্রীবৃদ্ধি চান? মহা শিবরাত্রিতে পুজোর পদ্ধতিতে এই ভুলগুলি করবেন না

Published by: Sayani Sen |    Posted: February 20, 2020 4:07 pm|    Updated: February 20, 2020 4:07 pm

Shiva-4

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোক্ষলাভের আশায় শিবের মাথায় জল ঢালবেন বহু পুণ্যার্থী। রাত জেগে চার প্রহরে চলবে পুজার্চনা। কিন্তু যেভাবে ইচ্ছা হল আর পুজো করে ফেললেই হবে না। কারণ, পুণ্যার্জন করতে হলে নির্দিষ্ট বেশ কয়েকটি নিয়ম মেনেই করতে হবে শিবপুজো। নইলে ভগবানের কাছে প্রার্থনা করে মনোবাঞ্ছা হবে না। পরিবর্তে দুর্ভাগ্যই হবে আপনার সম্বল। তাই শিবপুজোর আগে জেনে নিন কোন নিয়ম মানলে হবে পুণ্যার্জন।

শিবপুজো রাতে হয় ঠিকই। তবে ওইদিন যত তাড়াতাড়ি সম্ভব ভোরবেলা ঘুম থেকে উঠুন। স্নান সেরে নিন। গঙ্গাস্নান করতে পারলেই ভাল। শুদ্ধ পোশাক পরে ফেলুন।

Ganga

ওইদিন নির্জলা উপবাস করে থাকাই ভাল। খুব কষ্ট হলে পুজো দেওয়ার আগে পানীয় কিছু খেতে পারেন। তবে ভুলেও পেট ভরা কোনও খাবার খাবেন না।

Shiva

মহা শিবরাত্রির পুজোর উপাচারও কিন্তু পুণ্যার্জনের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। নইলে হাজার নিয়ম মানার পরেও পুণ্যার্জন রয়ে যাবে অধরা। শিবপুজো করলে শিবলিঙ্গে জল ঢালতেই হয়। সেক্ষেত্রে ভুলেও নারকেল জল ব্যবহার করবেন না। তাতে পুণ্যার্জন সম্ভব হবে না। পরিবর্তে আপনার উপর রুষ্ট হতে পারেন দেবাদিদেব মহাদেব। শুধুমাত্র দুধ-গঙ্গাজলই শিবলিঙ্গে ঢালুন।

Shiba Lingam

[আরও পড়ুন: ধ্যানস্থ শিবের মূর্তি ঘিরে গড়ে উঠল হিন্দুদের পঞ্চম ধাম, কোথায় জানেন?]

অশুভ শক্তির কোপে পড়তে না চাইলে শিবপুজোয় ভুলেও আধভাঙা চাল ব্যবহার করবেন না। কারণ, এটি শিবকে নিবেদন করলে আপনি সৌভাগ্য থেকে বঞ্চিত হতে পারেন।

Shiva

শিব হলেন বৈরাগী, ছন্নছাড়া। তাই ভুল করেও শিবলিঙ্গে সিঁদুর দিয়ে তিলক কাটবেন না। পরিবর্তে চন্দন ব্যবহার করুন। নইলে আপনার জীবনে সমৃদ্ধির দেখা নাও মিলতে পারে।

Shiva

মূলত শুভ হিসাবে ধরা হয় গোটা হলুদকে। তবে ভুল করেও শিবপুজোয় হলুদ ব্যবহার করবেন না।

Shiva

বছরভর সৌভাগ্য এবং সমৃদ্ধি চাইলে ভুলেও শিবপুজোয় কোনও নিয়মে ভুল করবেন না। তাতে আপনার ক্ষতি হতে পারে। জীবনে হতে পারে বড়সড় বিপদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement