ad
ad
Dakshineswar Kali Temple

করোনা কাঁটা, এবারও মহালয়ায় দক্ষিণেশ্বরে তর্পণে জারি নিষেধাজ্ঞা

মহালয়ার দিন সকাল ৬টা থেকে দুপুর ৩.৩০ পর্যন্ত বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির প্রাঙ্গণ।

Dakshineswar Kali Temple imposes ban on Mahalaya Pitri Tarpan | Sangbad Pratidin
Published by: Abhisek Rakshit
  • Posted:September 30, 2021 3:38 pm
  • Updated:September 30, 2021 3:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবারের মতো এবারও মহালয়ার দিন দক্ষিণেশ্বরে (Dakshineswar Kali Temple) বন্ধ থাকছে তর্পণ। আগামী ৬ অক্টোবর সকালে মন্দিরে ঢোকা কিংবা ঘাটে নামায় নিষেধাজ্ঞা জারি করেছে মন্দির কর্তৃপক্ষ। করোনা আবহে ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতবছর সমস্ত পুজো পার্বনেই বাদ সেধেছিল করোনা। সামাজিক দূরত্ববিধির জন্য সব উৎসবের রঙই ফিকে হয়ে গিয়েছিল। সেই অতিমারির ছায়া পড়েছিল পিতৃতর্পণেও। মহালয়ার দিন দক্ষিণেশ্বর মন্দিরে তর্পণে নিষেধাজ্ঞা জারি করেছিল মন্দির কর্তৃপক্ষ। তর্পণের জমায়েত আটকাতে মন্দিরের তিনটি ঘাটই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। চলতি বছরে পরিস্থিতি কিছু স্বাভাবিক হলেও করোনা ভাইরাস বিদায় নেয়নি এখনও। গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছেন ৭৪৮ জন। বিশেষজ্ঞরা বলছেন, এমতাবস্থায় ঢিলেমি দেওয়ার প্রশ্নই নেই। প্রতি পদে মানতে হবে সুরক্ষাবিধি। নিউ নরমালে এবারও তাই কোপ দক্ষিণেশ্বরে তর্পণেও। এবারও আর মহালয়ার সকালের চেনা ছবিটা দেখা যাবে না।

[আরও পড়ুন: বিশ্বকর্মা পুজো করে সুফল পেতে চান? এই বিধিগুলি মানতে ভুলবেন না]

মহালয়ার দিন সকাল ৬টা থেকে দুপুর ৩.৩০ পর্যন্ত বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির প্রাঙ্গণ। আবার দুপুর ৩.৩০টেয় খুলে দেওয়া হবে মন্দির। করোনা আবহে সংক্রমণ ঠেকাতেই এই সিদ্ধান্ত। তাই এবছর দক্ষিণেশ্বর ঘাটে করা যাবে না তর্পণ। কেন এমন সিদ্ধান্ত? দক্ষিণেশ্বর খোলার পরেই যে ভাবে ভিড় বাড়ছে তাতেই ভয় পাচ্ছে মন্দির কর্তৃপক্ষ। বিশেষত মহালয়ার দিনে প্রতিবছরের মতো ভিড় হলে সংক্রমণ ছড়াতে পারে, মনে করছে মন্দির কর্তৃপক্ষ। সেই কারণেই ঘাটে নামা বা মন্দিরে ঢোকা যাবে না ৬ অক্টোবর সকালে। করোনা পরিস্থিতিতে দূরত্ববিধি লঙ্ঘিত হওয়ার আশঙ্কার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

অন্য দিকে, সংক্রমণ রোধে বেলুড় মঠে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ থাকায় সেখানকার গঙ্গার ঘাটেও তর্পণের সুযোগ মিলবে না। দক্ষিণেশ্বর মন্দিরের অছি ও সম্পাদক কুশল চৌধুরি জানিয়েছেন, ‘‘দূরত্ববিধি যাতে লঙ্ঘিত না হয়, তার জন্য মহালয়ার দিন গঙ্গার ঘাটে যাওয়া কঠোরভাবে নিষিদ্ধ। আমরা জানি দেবীপক্ষের সূচনায় অসংখ্য মানুষ মাতৃদর্শনে আসেন। তাঁদের বঞ্চিত করতে চাই না। পুলিশ-প্রশাসনের সঙ্গে আলোচনা করে আমরা পরবর্তী সিদ্ধান্ত জানাব।’’

[আরও পড়ুন: করোনা আবহে অবশেষে চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ