Advertisement
Advertisement
Badrinath Temple

চারধাম যাত্রা উপলক্ষে রবিবার ভোরে খুলল বদ্রীনাথ মন্দিরের দরজা, উপচে পড়ল ভিড়

৩ মে থেকে শুরু হয়েছে চারধাম যাত্রা।

Doors of Badrinath Temple Opens for Devotees। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:May 8, 2022 1:23 pm
  • Updated:May 8, 2022 2:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান। কেদারনাথ মন্দির (Kedarnath Temple) খুলে গিয়েছিল আগেই। এবার খুলে গেল বদ্রীনাথ মন্দিরের (Badrinath Temple) দরজাও। কড়া নিরাপত্তার মধ্যেই ভক্ত সমাগমে জমজমাট মন্দির ও মন্দির চত্বর।

উল্লেখ্য, গত ৩ মে ছিল অক্ষয় তৃতীয়া। সেদিন যমুনোত্রী ও গঙ্গোত্রী মন্দির খুলে দেওয়া হয়।  সেখানে ভিড় জমাতে দেখা যায় ভক্তদের। শুক্রবার খুলে দেওয়া হয় কেদারনাথ মন্দিরের দরজাও। এবার, রবিবার ভোর সোয়া ৬টায় খুলল চারধামের অন্যতম ধাম বদ্রীনাথ মন্দিরের দরজাও। উত্তরাখণ্ডের চামোলি জেলার বদ্রীনাথ ধাম দর্শনে সকাল থেকেই ভিড় জমিয়েছেন ব্যাপক সংখ্যক ভক্তরা। মন্ত্রোচ্চারণের শব্দে গুঞ্জরিত মন্দির চত্বর।

Advertisement

[আরও পড়ুন: একটির দামে দু’টি LPG সিলিন্ডার হত কংগ্রেস জমানায়! পরিসংখ্যান তুলে মোদিকে তোপ রাহুলের]

বদ্রীনাথ মন্দির তথা বদ্রীনারায়ণ মন্দিরের প্রধান আরাধ্য় দেবতা বদ্রীনারায়ণ। ১ মিটার উচ্চতার দেববিগ্রহটি কষ্টিপাথরে নির্মিত। বিগ্রহটি একটি বদ্রীগাছের নিচে সোনার চাঁদোয়ার নিচে রাখা অবস্থিত। এছাড়াও সম্পদের দেবতা কুবের, দেবর্ষি নারদ, উদ্ধব, নর ও নারায়ণ ঋষির মূর্তিও রয়েছে এখানে। মন্দিরের চারপাশে পূজা হয় আরও পনেরোটি মূর্তির। বিষ্ণুপুরাণ ও স্কন্দপুরাণে উল্লেখ মেলে বদ্রীনাথ মন্দিরের। সারা পৃথিবী থেকেই হিন্দু ধর্মাবলম্বী পুণ্যার্থীরা এই মন্দির দর্শনে আসেন। প্রশাসন জানিয়েছে, আগামী ৪৫ দিন ধরে দৈনিক ১৫ হাজার তীর্থযাত্রীরা আসবেন এই মন্দির দর্শনে। গত ২ বছর করোনার প্রকোপে বন্ধ ছিল ভক্ত সমাগম।

দু’দিন আগে, ৬ মে খুলে দেওয়া হয়েছিল কেদারনাথ ধামের দরজা। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি উপস্থিত ছিলেন সেই সময়। ১৫ কুইন্টাল ফুল দিয়ে সাজানো হয়েছিল মন্দিরের দরজা ও অন্যান্য এলাকা। রীতিমতো ব্যান্ড বাজিয়ে বাবা কেদারনাথের ‘ডোলি’ মন্দিরের ভিতরে নিয়ে যাওয়া হয়। ২০১৩ সালে প্রাকৃতিক বিপর্যয়ে প্রবল ক্ষতিগ্রস্ত হয়েছিল কেদারনাথ মন্দির। এরপর নতুন ভাবে সেজে উঠেছে মন্দিরটি।

[আরও পড়ুন: অসংখ্য হিন্দু দেবদেবীর মূর্তি আছে তাজমহলে! পরীক্ষার দাবিতে আদালতে বিজেপি নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ