BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রটন্তী কালীপুজোয় সেজে উঠেছে কালীঘাটের প্রতিমা, জেনে নিন এই পুজোর মাহাত্ম্য

Published by: Biswadip Dey |    Posted: January 30, 2022 8:28 pm|    Updated: January 31, 2022 12:44 am

Know the greatness of Ratanti Kali puja। Sangbad Pratidin

ছবি সৌজন্য: রাহুল মুখোপাধ্যায়

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার রটন্তী কালীপুজো (Ratanti Kali Puja 2022)। মাঘ মাসের কৃষ্ণ চতুর্দশীতে এই পুজো হয়। সেই উপলক্ষে দক্ষিণেশ্বর থেকে কালীঘাট (Kalighat)- বিভিন্ন স্থানেই আয়োজন করা হয়েছে পুজোর। বলা হয় এই তিথিতে কালীর আরাধনা করলে সৌভাগ্যের সূচনা হয় জীবনে। কিন্তু কেন এই পুজোকে ‘রটন্তী’ বলে অভিহিত করা হয়? কেনই বা অমাবস্যার পরিবর্তে এই পুজো হয় চতুর্দশীতে? এর মাহাত্ম্যই বা কী?

শাস্ত্রমতে, এই তিথিতেই শ্রীরাধার স্বামী আয়ান ঘোষ তাঁর স্ত্রীর প্রকৃত স্বরূপ বুঝতে পেরেছিলেন। সেই কাহিনি সত্য়িই আকর্ষণীয়। আসলে শ্রীকৃষ্ণের সঙ্গে শ্রীরাধার প্রণয়ের কথা জটিলা-কুটিলাদের মুখে শুনেও বিশ্বাস করেননি আয়ান। শেষ পর্যন্ত মাঘ মাসের এক গাঢ় অন্ধকার রাতে শ্রীরাধা যখন গোপনে প্রেমিক কৃষ্ণের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন, তখনই তাঁর পিছু নেন শাশুড়ি ও ননদ।

kalighat
ছবি সৌজন্য: রাহুল মুখোপাধ্যায়

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ান ওপেন জিতে ২১ গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদাল, অভিজ্ঞতার কাছে হার মানল তারুণ্য]

ততক্ষণে কৃষ্ণের বাঁশির সুরে মুগ্ধ রাধা পৌঁছে গিয়েছেন কুঞ্জবনে। দু’জনের মিলনদৃশ্য দেখে দ্রুত বাড়ি ফিরে আয়ান ঘোষকে সব জানান জটিলা ও কুটিলা। প্রায় জোর করেই তাঁকে নিয়ে আসেন কুঞ্জবনে। এদিকে ধরা পড়ার ভয়ে ততক্ষণে সন্ত্রস্ত রাধা। কিন্তু কৃষ্ণ তাঁকে আশ্বস্ত করে কালীর রূপ ধারণ করেন।

kalighat
ছবি সৌজন্য: রাহুল মুখোপাধ্যায়

আয়ান ঘোষ কুঞ্জবনে পৌঁছে দেখতে পান গাছতলায় বসে রয়েছেন মা কালী। আর তাঁর পদসেবা করছেন রাধা। এই দৃশ্য দেখে ভাবে বিভোর হয়ে যান শাক্ত আয়ান। ক্রমে রটে যায় এই কথা। আর সেই থেকেই ওই তিথিতে প্রচলন হয় রটন্তী কালীপুজোর।

kalighat
ছবি সৌজন্য: রাহুল মুখোপাধ্যায়

মনে করা হয় এই তিথিতে মায়ের আরাধনা করলে দাম্পত্য সমস্যা কিংবা প্রেমের সব বাধাবিঘ্ন দূর হয়ে যায়। প্রতিবছরের মতো এবছরও দক্ষিণেশ্বর এবং কালীঘাটের (Kalighat) প্রতিমা সেজে উঠেছে বিশেষ সাজে।

kalighat
ছবি সৌজন্য: রাহুল মুখোপাধ্যায়

[আরও পড়ুন: ন’বছর পর রেকর্ড ঠান্ডা জানুয়ারিতে, কবে বিদায় নেবে হাড় কাঁপানো শীত?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে