BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Kali Puja 2022: কলকাতার বিখ্যাত কালীপুজোগুলির সাক্ষী থাকতে চান? তবে এই মন্দিরগুলিতে আপনাকে যেতেই হবে

Published by: Sayani Sen |    Posted: October 16, 2022 4:15 pm|    Updated: October 16, 2022 4:15 pm

These Kali Temples are must watch for devotees during Kali Puja 2022 । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলছে উৎসবের মরশুম। সামনেই কালীপুজো। আলোর উৎসবে মেতে ওঠার প্রস্তুতি তুঙ্গে। বাড়ি সাজানোর পরিকল্পনা তো রয়েছেই। আপনার কী কলকাতার বিখ্যাত কালীপুজোগুলিরও সাক্ষী থাকার ইচ্ছা আছে? তবে একঝলকে দেখে নিন শহরের বিখ্যাত কালীপুজো কোনগুলি।

কলকাতায় বিখ্যাত কালীমন্দিরগুলির অন্যতম কালীঘাট (Kalighat Temple)। সারাবছর এই মন্দিরে ভিড় লেগে থাকে। কালীপুজোর দিন কালীঘাটে যেন তিলধারণের জায়গাও পাওয়া যায় না। কারণ, বিশেষ দিনে সকলেই চান একান্নপীঠের একপীঠ দেবতীর্থ কালীঘাটের দেবীপ্রতিমার দর্শন পেতে। কথিত আছে, মন্দির সংলগ্ন একটি কুণ্ডে সতীর ডানপায়ের একটি আঙুল পাওয়া গিয়েছে। তা এখনও মন্দিরের সিন্দুকে রাখা হয়েছে। ভক্তেরা বিশ্বাস করেন, দেবী খুবই জাগ্রত। তাই কোনও মনস্কামনা করলে তা পূরণ হবেই।

Kalighat

জনপ্রিয়তার নিরিখে কালীঘাটের পরেই রয়েছে দক্ষিণেশ্বর (Dakshineswar Temple)। ভবতারিণী রূপে দক্ষিণেশ্বরে দেবী পূজিতা হন। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপান্বিতা কালীপুজোর দিন এই মন্দিরে দর্শনার্থীদের ভিড় দেখার মতো। তবে সারাবছর যে এই মন্দিরে ভিড় কম হয় তা নয়। শুধু রাজ্যই নয়। দেশ বিদেশের বিভিন্ন প্রান্তের দর্শনার্থীদের সমাগম হয় দক্ষিণেশ্বরে।

Dakshinewar

[আরও পড়ুন: কালীপুজোয় কেন হয় ভাগ্যলক্ষ্মীর পুজো? কেনই বা আলোয় সাজানো হয় বাড়ি? জেনে নিন কী বলছে শাস্ত্র]

উত্তর কলকাতার ঠনিঠনিয়া কালীবাড়িতেও (Thanthania Kalibari) ভিড় জমান বহু ভক্ত। এই মন্দিরের মাহাত্ম্যই যেন অন্যরকম। কথিত আছে, অতীতে ডাকাতদের হামলা থেকে সতর্ক করার জন্য ঠনঠনিয়া মন্দিরের ঘণ্টাই ছিল একমাত্র হাতিয়ার। মন্দিরের ঘণ্টা বাজিয়ে ঠনঠন শব্দ করা হত। সে কারণেই এই মন্দিরের নাম ঠনঠনিয়া। কালীপুজোয় এই মন্দিরেও পুজো দেন অনেকে।

Thanthania kalibari

 

ইতিহাস বিজড়িত সিদ্ধেশ্বরী কালী মায়ের দর্শন পেতে বিশেষ তিথিতে অনেকেই ফিরিঙ্গি কালীবাড়িমুখীও (Firingi Kalibari) হন। উনিশ শতকে মন্দিরে আসেন পর্তুগিজ বংশোদ্ভূত কবিয়াল অ্যান্টনি হেন্সম্যান। খ্রিস্ট এবং কৃষ্ণ যে একই তা উপলব্ধি করেছিলেন তিনি।

Firingi kalibari

কষ্টিপাথর কালীমূর্তি দেখতে কালীপুজোর দিন টালিগঞ্জ করুণাময়ী কালীমন্দিরে (Tollygunge Karunamoyee Mandir) যান অনেকেই। ইতিহাসের পাতা ওলটালে জানা যায়, বড়িশার নন্দদুলাল রায়চৌধুরীর কন্যা করুণাময়ীর মৃত্যুর পর বাবাকে স্বপ্নাদেশ দেন। কষ্টিপাথর দেখিয়ে এই রূপে থাকতে চান। তারপরই নন্দদুলাল রায়চৌধুরী কষ্টিপাথর দিয়ে কালীমূর্তি গড়ান। আর ওই কালীপ্রতিমার পুজো চলে আজও।

Tollygunge Karunamoyee Mandir

এবারের কালীপুজোয় আপনিও বেড়িয়ে পড়ুন। কলকাতার বিখ্যাত মন্দিরগুলি ঘুরে দেখুন।

[আরও পড়ুন: দেবীর অকালবোধনে রামের পুরোহিত ছিলেন স্বয়ং রাবণ! জেনে নিন কাহিনি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে