BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Ganesh Chaturthi 2022: কেন সব পুজোর আগে গণেশের আরাধনা করা হয়? জেনে নিন মাহাত্ম্য

Published by: Sayani Sen |    Posted: August 25, 2022 5:07 pm|    Updated: August 28, 2022 11:46 am

This is why Lord Ganesha is worshipped every time before performing puja । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই গণেশ চতুর্থী (Ganesh Chaturthi 2022)। গণপতির আরাধনায় মেতে ওঠার প্রস্তুতি নিচ্ছেন অনেকেই। তবে জানেন কি হিন্দু ধর্মের প্রচলিত রীতি অনুসারে সব পুজোর আগেই গণেশের আরাধনা করা হয়। ঠিক কী কারণে এই রীতি চলে আসছে? জেনে নিন মাহাত্ম্য।

ganesh

পুরাণে অবশ্য দু’রকমের মত রয়েছে। তার মধ্যে একটি হল, পার্বতী একদিন চন্দন দিয়ে একটি পুতুল তৈরি করেন। নির্মাণ কাজ শেষ হওয়ার পর ওই পুতুল থেকে চোখ ফেরানো কার্যত দায় হয়ে যায়। পার্বতী বলেন ওই পুতুলই তাঁর সন্তান। নিজের প্রথম পুত্র ভেবে পুতুলে প্রাণ সঞ্চার করেন পার্বতী। সদ্য প্রাণ পাওয়া প্রথম পুত্র গণেশকে ঘরে রেখে স্নান করতে যান তিনি। নির্দেশ দিয়ে যান কেউ যাতে ঘরে ঢুকতে না পারে সেদিকে খেয়াল রাখার। মায়ের নির্দেশ বলে কথা, সেই মতো ঘরের সামনে পাহারা বসে গণেশ।

ganesh

[আরও পড়ুন: বিশালাকার গণেশের চাপে কুমোরটুলিতে কোণঠাসা বিশ্বকর্মা]

এদিকে, সেই সময় ঘরে ঢুকতে যান খোদ মহাদেব। তাঁকে বাধা দেয় গণেশ। মায়ের নির্দেশ মেনে ঘরে ঢোকা যাবে না বলেই জানায় সে। শিব তা সত্ত্বেও জোর করে ঘরে ঢুকতে যান। তাতে বাধা দেয় গণেশ। রেগে যান শিব। রাগের বশে ত্রিশূল দিয়ে গণেশকে আক্রমণ করেন শিব। তাতে গণেশের মাথা কেটে যায়। স্নান সেরে বেরিয়ে নিজের মাথা কাটা প্রথম সন্তানকে দেখে কান্নায় ভেঙে পড়েন পার্বতী। পরিস্থিতি সামাল দিতে হস্তিশাবকের মাথা কেটে আনেন শিব। গণেশের মাথায় বসিয়ে দেন। শিব গণেশকে আশীর্বাদ করেন। বলেন, সব দেবতার আগে গণেশই পূজিত হবেন। সে কারণে আজও সমস্ত পুজোর আগে গণেশ আরাধনাই রীতি।
ganesh
 

পুরাণে অবশ্য দ্বিতীয় মতও রয়েছে। সেই মত অনুযায়ী, ত্রিভূবন পরিক্রমার প্রতিযোগিতা হয়। গণেশ এবং কার্তিক তাতে অংশ নেন। যে আগে ত্রিভূবন পরিক্রমা শেষ করে ফের শিব ও পার্বতীর কাছে ফিরে আসবেন তাঁকে পুরস্কৃত করা হবে বলেই জানানো হয়। পুরস্কার হিসাবে অমরত্ব এবং জ্ঞানভাণ্ডার দেওয়া হয়। কার্তিক তড়িঘড়ি বাহন ময়ূরকে দিয়ে ত্রিভূবন পরিক্রমায় পাড়ি দেন। আর গণেশ শিব ও পার্বতীকে পরিক্রমা করে। কারণ, তিনি জানান মা ও বাবাই তাঁর কাছে ত্রিভূবন। একথা শুনেই মুগ্ধ হয়ে যান শিব-পার্বতী। বাবামায়ের প্রতি শ্রদ্ধার জন্য শিব-পার্বতী তাঁকে আশীর্বাদ করেন। আর সেই অনুযায়ী গণেশ পুজোই সবার আগে করা হয়।

[আরও পড়ুন: লক্ষ লক্ষ মানুষের ভিড়ে অভিশপ্ত এবছরের ‘দণ্ড উৎসব’, এই ধর্মীয় উৎসবের মাহাত্ম্য জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে