২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

অলৌকিক কান্ড! কলকাতার রাস্তা থেকে বেমালুম উবে গেল ছায়া

Published by: Paramita Paul |    Posted: June 5, 2020 9:02 am|    Updated: June 5, 2020 9:04 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভরদুপুরে কলকাতার রাস্তা থেকে উবে গেল মানুষের ছায়া। এ কী অনাসৃষ্টি কান্ড রে বাবা! শুধু মানুষ কেন, কিছুক্ষণের জন্য কলকাতার রাস্তায় কোনও জিনিসেরই ছায়া দেখা গেল না। বৃহস্পতিবার দুপুরে এমন কান্ড ঘটে গেল কলকাতায়। কিন্তু কেন ঘটল এমন? এ কি আবার কোনও প্রলয়ের পূর্বাভাস নাকি অলৌকিক কোনও ঘটনার সাক্ষী রইল তিলোত্তমা কলকাতা?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ৪ জুন ছিল কলকাতার No Shadow Day। এদিন বেলা ১১টা ৩৪ মিনিট, ওই সময় থেকে কিছুক্ষণের জন্য কলকাতার ঠিক মাথার উপর দিয়ে সূর্যেররশ্মি চলাচল করে। ফলে উলম্ব ভাবে পোঁতা কোনও বস্তুর কোনও ছায়া দেখা যায় নি। ছায়া দেখা যায়নি কোনও ল্যাম্প পোস্ট বা কোনও খুঁটিরও। সল্টলেকেরপজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার ২২.৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ অতিক্রম করছে সূর্যালোক। ফলে, বৃহস্পতিবার ওই সময়ে সূর্য ছিল কলকাতার ঠিক মাথার উপরে। সাধারণত, কর্কটক্রান্তি রেখার দক্ষিণে থাকার জন্য প্রতি বছরই ২ বার করে সূর্য কলকাতার ঠিক মাথার উপর দিয়ে যায়। তার মধ্যে একটি দিন ৩ বা ৪ জুন।

[আরও পড়ুন: পৃথিবীর দিকে ধেয়ে আসছে দৈত্যাকৃতি গ্রহাণু, আশঙ্কার কথা শোনালেন বিজ্ঞানীরা]

যাঁরা হাওড়ায় থাকেন, ৫ জুন এই ঘটনার সাক্ষী থাকবেন। বিশেষজ্ঞরা বলছেন, উলম্বভাবে দাঁড়িয়ে থাকা কোনও জিনিসের ছায়া পড়বে পশ্চিম দিকে। ১১.৩৬এ নাগাদ সেই ছায়া উধাও হয়ে যাবে। জানা গিয়েছে, কলকাতা ও হাওড়ায় ৫ জুন এবং ৭ জুলাই ফের ছায়াহীন দিন দেখবে। সূর্য তার উত্তরায়ণের পথে ৫ জুন,এবং দক্ষিণায়নের ফিরতি পথে ৭ জুলাই কলকাতা-হাওড়ার একই অক্ষাংশে পৌঁছবে। তাই ওই দু’দিন স্থানীয় সময় দুপুর ১২ টায়, অর্থাৎ ভারতীয় সময় ১১.৩৬ মিনিটে সূর্য ঠিক মাথার উপরে সু-বিন্দুতে থাকবে। তাই প্রত্যেকের ছায়া তার পায়ে পড়বে। কোনও পাশে পড়বে না। তাই ছায়া দেখা যাবে না।

[আরও পড়ুন: কেরলে গর্ভবতী হাতি খুনের ঘটনায় গর্জে উঠলেন মন্ত্রী-নেটিজেনরা, অবশেষে দায়ের FIR]

পশ্চিমবঙ্গের মধ্যে আগামী কয়েকটি স্থানের ছায়াহীন দিনের তালিকা দেওয়া হল।

১০ জুলাই – তমলুক
৯ জুলাই – খড়্গপুর, মেদিনীপুর, ডেবরা ও বারুইপুর
৮ জুলাই– ঝাড়গ্রাম, বাগনান, মহেশতলা
৫ জুন ও ৭ জুলাই – হাওড়া, কলকাতা, ঘাটশিলা ও হাদনাবাদ

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement