BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পৃথিবীর আকাশে দেখা দেবে নয়া অতিথি, ধূমকেতুর আগমন ঘিরে উৎফুল্ল বিজ্ঞানীরা

Published by: Biswadip Dey |    Posted: April 5, 2022 2:07 pm|    Updated: April 5, 2022 2:07 pm

A Comet is coming to visit Earth on May। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের পৃথিবীর আকাশে হাজির হতে চলেছে এক মহাজাগতিক অতিথি। আগামী মে মাসে দেখা মিলবে এক ধূমকেতুর। C/2021 O3 নামের এই ধূমকেতুটির (Comet) দেখা প্রথমবার মিলেছিল ২০২১ সালের জুলাই মাসে। এবার সে হাজির হবে পৃথিবীর কাছাকাছি।

সৌরজগতের (Solar System) সুদূরতম প্রান্ত উর্ট মেঘের অঞ্চলেই জন্ম ধূমকেতুটির। প্রথম যখন এটির দেখা মিলেছিল তখন সেটি বৃহস্পতির বলয়ের খুব কাছাকাছি অবস্থান করছিল। মনে করা হচ্ছে, আগামী ৮ মে ধূমকেতুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে। সেই সময় পৃথিবী থেকে এর দূরত্ব হবে ৮ কোটি ২০ লক্ষ কিলোমিটার।

[আরও পড়ুন: মাধ্যমিকেও পুষ্পা রাজ! ‘আপুন লিখেগা নেহি,’ উত্তরপত্রে লিখল পরীক্ষার্থী, হতভম্ব শিক্ষক]

খালি চোখে এই ধূমকেতুটিকে দেখা যাবে না বলেই জানাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা। যদিও সাধারণ বাইনোকুলার দিয়েই আমাদের নীল রঙের গ্রহের আকাশে দেখা যাবে অপার্থিব আলোর ঝাঁটাটি। তবে এর উজ্জ্বলতা ওই সময় কতটা থাকবে তা বোঝা যাবে এই মাসের শেষেই। কেননা ওই সময়ই সূর্যের কাছাকাছি থাকবে সেটি। এরপরই পরিষ্কার বোঝা যাবে, খালি চোখে এটিকে দেখতে পাওয়া যাবে কিনা।

সাধারণত ধুলো, পাথর ও জমাট গ্যাস দিয়ে তৈরি হয় ধূমকেতু। তবে যত এরা সূর্যের দিকে এগোয় ততই উষ্ণতা বৃদ্ধি পায়। দীর্ঘ হতে থাকে এদের লেজ। বিজ্ঞানীদের ধারণা, যতই সূর্যের কাছে পৌঁছবে এই ধূমকেতুটি ততই ধীরে ধীরে বাষ্পে পরিণত হবে সেটি।

[আরও পড়ুন: আলিয়ার পর ভাইরাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভিডিও, তৃণমূলকে ‘পুড়িয়ে মারা’র নিদান বাম ছাত্রর]

প্রসঙ্গত. এর আগে গত ডিসেম্বরে লিওনার্দ নামের একটি ধূমকেতু পৃথিবীর কাছে এসেছিল। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের মাউন্ট লেমন অবজার্ভেটরি থেকে ধূমকেতুটি আবিষ্কার করেন বিজ্ঞানী গ্রেগরি জে লিওনার্দ। তাঁর নামানুসারেই মহাজাগতিক বস্তুটির নামকরণ করা হয় লিওনার্দ। এরপরই জানা যায়, ডিপ স্পেস তথা মহাকাশের সুদূর কোণ থেকে সেটি এগিয়ে আসছে পৃথিবীর দিকেই। লিওনার্দের বিদায়ের পরই এবার পৃথিবীর আকাশে ভেসে উঠবে আরেক ধূমকেতু। জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে স্বাভাবিক ভাবেই কৌতূহল বাড়ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে