১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চাঁদের কোন অংশে নেমেছিল ল্যান্ডার বিক্রম? ছবি পোস্ট করে নয়া তথ্য দিল নাসা

Published by: Sulaya Singha |    Posted: September 27, 2019 9:15 am|    Updated: September 27, 2019 11:17 am

According to NASA, Chandrayaan's lander Vikram had

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসরোর চন্দ্রয়ান ২-এর ল্যান্ডার বিক্রমের ফের নতুন টুইট করল নাসা। চাঁদের পিঠে অবতরণের সময় বিক্রমের কী হয়েছিল, তাও ব্যাখ্যা করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। সেই সঙ্গে দুটি ছবিও পোস্ট করে তারা।

[আরও পড়ুন: স্ত্রী-সন্তানকে নিয়ে ১০ কিলোমিটার পাহাড়ি পথে হেঁটে বাজারে যান এক আইপিএস, কেন জানেন?]

শুক্রবার টুইট করে নাসা জানায়, চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করতে সফল হয়নি বিক্রম। ‘হার্ড ল্যান্ডিং’ করেছিল সে। অর্থাৎ চাঁদের মাটিতে পরিকল্পনামাফিক মসৃণভাবে নামতে পারেনি ল্যান্ডার। ফলে নির্ধারিত লক্ষ্যের মাত্র ৫০০ মিটার দূর থেকে ইসরোর সঙ্গে তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মার্কিন স্পেস এজেন্সির গবেষকের একটি দল বিক্রমকে খুঁজে বের করার অনেক চেষ্টা করেছে। কিন্তু সে ঠিক কোথায় ল্যান্ড করেছিল, তা চিহ্নিত করা যায়নি। এদিন টুইটের সঙ্গে দুটি ছবি পোস্ট করে নাসা জানায়, ছবি দু’টি গত ১৭ সেপ্টেম্বর নাসার অরবিটারের মাধ্যমে লেন্সবন্দি হয়েছে। এই এলাকাতেই বিক্রমের ল্যান্ড করার সম্ভাবনা ছিল সবচেয়ে বেশি। কিন্তু সেখানে বিক্রমের দেখা মেলেনি। তবে ছবিগুলি যে অন্ধকারের মধ্যে তোলা, তাও জানিয়েছে নাসা। অক্টোবরে যখন চাঁদের ওই অংশ আলোকিত হবে, তখন ফের অরবিটার ল্যান্ডার বিক্রমকে চিহ্নিত করার চেষ্টা করবে।

[আরও পড়ুন: ‘চন্দ্রযান ২-এর সাফল্য বাড়িয়ে বলা হচ্ছে’ , কে শিবনকে খোঁচা ইসরোর প্রাক্তনীদের]

গত ১৬ সেপ্টেম্বর বিক্রমের আয়ু শেষ বলে ধরে নেওয়া হয়েছিল। ১৪ দিনের মেয়াদ শেষে চাঁদের মাটিতেই হয়তো চিরনিদ্রায় চলে গিয়েছিল চন্দ্রযান ২-এর ল্যান্ডার। চাঁদের দক্ষিণ মেরুতে এখন পুরোপুরি রাত নেমেছে। সেই সঙ্গে তাপমাত্রাও কমতে কমতে নেমে এসেছে শূন্য ডিগ্রির প্রায় ২০০ সেলসিয়াস নিচে। টানা ২ সপ্তাহ এমনই শীতল পরিবেশ থাকবে সেখানে। এহেন পরিস্থিতিতে বেঁচে থাকা বিক্রমের পক্ষে সম্ভব নয়। তাই ধরে নেওয়া হয়েছে ল্যান্ডারের হয়তো অকাল-সমাধি হয়েছে। তাছাড়া নাসার অরবিটার চাঁদের মাটিতে বিক্রমের ছবি তুলতে না পারার পরই মোটামুটি পরিষ্কার হয়ে গিয়েছিল বিক্রমের সঙ্গে যোগাযোগের আর কোনও আশা নেই। এবারও কোনও আশার খবর শোনাতে পারল না নাসা। সম্ভাব্য ল্যান্ডিংয়ের জায়গাতেও খোঁজ মিলল না বিক্রমের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে