BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বায়ুদূষণ থেকে জন্ম নেয় অপরাধমূলক মানসিকতা! কী বলছেন বিশেষজ্ঞরা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 11, 2018 8:09 pm|    Updated: September 16, 2019 5:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বায়ু ছাড়া এই পৃথিবীতে জীবনধারণ অসম্ভব। কিন্তু এই বায়ুতে মাঝেমধ্যে বিভিন্নরকম বিষাক্ত বস্তু যোগ হতে পারে। আর এর থেকেই বায়ুর মধ্যে স্বাভাবিকভাবে থাকা উপাদানগুলোর পরিমাণ কমে বা বেড়ে যেতে যায়। ফলে এর থেকেই সৃষ্টি হয় বায়ুদূষণ। আর এই বায়ুদূষণ থেকে হতে পারে ত্বকে সমস্যা। আবার অনেকের ক্ষেত্রে বায়ুদূষণ শ্বাসকষ্ট বা হাঁপানি জাতীয় রোগের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু এই বায়ুদূষণ থেকেই যে জন্ম নেয় অপরাধমূলক মানসিকতা সে কথা কি আপনার আগে জানা ছিল? জানা না থাকলে এবার জেনে নিন। কারণ একটি নতুন সমীক্ষা বলছে যে সব জায়গায় দূষণ যত বেশি, সেইসব জায়গায় মানুষের মধ্যে অপরাধমূলক মানসিকতা তত বেশি দেখা যায়।

কেন এই প্রবণতা তার ব্যাখা দিতে গিয়ে বিশেষজ্ঞরা বলেছেন, বাতাসে দূষণ যত বেশি থাকবে, ততই তার প্রভাব মানুষের মনের উপর পরবে। আর এর থেকে মন মেজাজ খিটখিটে হয়ে যাবে। যারফলে সেখান থেকেই জন্ম নেবে অপরাধমূলক মানসিকতা।

[আপনার ফোনে কি রয়েছে Truecaller অ্যাপ? জানেন এর একডজন গুণ?]

কলম্বিয়া বিজনেস স্কুল প্রায় নয় বছর ধরে আমেরিকার ৯৩৬০টি শহরে গবেষণা চালিয়ে এই নতুন তথ্যটি সকলের সামনে নিয়ে এসেছেন। তাঁদের সমীক্ষা থেকে জানা গিয়েছে, যেসব জায়গায় কার্বন ডাইঅক্সাইড, কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন ডাইঅক্সাইড এবং সালফার ডাইঅক্সাইড-এর পরিমান যত বেশি হয় সেইসব জায়গায় অপরাধ মূলক মানসিকতা সব থেকে বেশি দেখা যায়।

এই নতুন তথ্যটি সামনে আসার পর ভারতীয় বায়ুদূষণ বিশেষজ্ঞরা বলছেন, দিল্লি বা মুম্বই-এর মতো শহরগুলিতে সম্ভবত সেই কারণেই অপরাধের পরিমানে দিন দিন এত বেড়ে যাচ্ছে। তাই তাঁরা জাতির উদ্দেশ্যে বার্তা দিচ্ছেন, এবার থেকে আপনার এলাকায় যত পারবেন গাছ লাগান। কারণ আপনি হয়ত জানেন না, আপনার অজান্তেই আপনার বাড়ির ছোট শিশুটির মধ্যেও অপরাধমূলক মানসিকতা একটু একটু করে বেড়ে চলছে। তাই গাছ লাগিয়ে আজই আপনার এলাকা দূষণমুক্ত করুন, তাতে শুধু আপনি নন, আপনার আগামী প্রজন্মও লাভবান হবে।

[ভ্যালেন্টাইনস ডে-তে প্রিয়জনকে দিন একটু অন্য ধরনের উপহার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement