৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Russia-Ukraine War: যুদ্ধের মধ্যেই রুশ মহাকাশযানে মার্কিন নভশ্চর, ফিরলেন পৃথিবীকে সাড়ে ৫ হাজার চক্কর কেটে

Published by: Biswadip Dey |    Posted: March 30, 2022 4:39 pm|    Updated: March 30, 2022 4:48 pm

American astronaut Mark Vande Hei is returning home on a Russian spacecraft। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীকে সাড়ে পাঁচ হাজার বারেরও বেশিবার চক্কর কেটেছেন তিনি। প্রায় এক বছর একা একাই কাটিয়েছেন মহাকাশের বুকে। আগের বারের হিসেব ধরলে অবশ্য সময়টা ৫২৩ দিন! যা কোনও মার্কিন নভোচর হিসেবে সর্বকালীন রেকর্ড। কিন্তু এতসব কীর্তির মধ্যেও মার্কিন (US) নভশ্চর মার্ক ভান্দে হেইকে নিয়ে চর্চা হচ্ছে অন্য কারণে। ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) আবহে তিনি পৃথিবীতে ফিরছেন রুশ (Russia) মহাকাশযানে চেপে।

গত বছরের এপ্রিলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছেছিলেন মার্ক। জানা গিয়েছে, সব মিলিয়ে ৩৫৫ দিন তিনি কাটিয়েছেন এবারের সফরে। আর এই সময়ে মোট ৫ হাজার ৬৮০ বার প্রদক্ষিণ করেছেন আমাদের নীল গ্রহকে। দূরত্বের হিসেবে সব মিলিয়ে ২৪ কোটি কিলোমিটার! এবার তাঁর ঘরে ফেরার পালা। তাঁর সঙ্গে রয়েছেন দু’জন রুশ মহাকাশচারী। তাঁরা অ্যান্টন স্কাপলেরভ ও পিত্র দুবরভ। রুশ মহাকাশযানে ফিরবেন তিনজনই। এই যুদ্ধের আবহে যা নিয়ে আলোচনার শেষ নেই।

[আরও পড়ুন: ‘কাশ্মীরের কসাই’ বিট্টার বিরুদ্ধে আদালতে সতীশ টিক্কুর পরিবার, বিচার পাবেন কাশ্মীরি পণ্ডিতরা?]

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর থেকেই পুতিনের দেশের উপরে নানা নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা ও ন্যাটো সামরিক জোটের সদস্য দেশগুলি। এর মধ্যে রয়েছে একাধিক মহাকাশ কর্মসূচিও। মার্কের রুশ মহাকাশযানে ফেরার বিষয়টি নিয়ে অবশ্য নাসা আগেই মুখ খুলেছিল। জানিয়ে দিয়েছিল, মাসের শেষে মার্কের দেশে প্রত্যাবর্তনের পরিকল্পনা অপরিবর্তিতই থাকবে। সেই মতো বুধবারই পৃথিবীর মাটি ছোঁয়ার কথা তাঁর।

এতদিন আমেরিকার হয়ে সবথেকে বেশিদিন মহাকাশে কাটানোর নজির গড়েছিলেন স্কট কেলির। তিনি ৩৪০ দিন অন্তরীক্ষে ছিলেন। সেই রেকর্ড ভেঙে দিয়েছেন মার্ক। তবে মহাকাশে সবথেকে বেশি সময় কাটানোর বিশ্বরেকর্ড রাশিয়ারই। এক রুশ মহাকাশচারী ৪৩৮ দিন মহাকাশে ছিলেন।

এমনিতেও মহাকাশ রেসে কয়েক দশক ধরে শামিল আমেরিকা ও রাশিয়া। সেই লড়াইয়ে চিনও ঢুকে পড়তে শুরু করেছে। কিন্তু মূল প্রতিদ্বন্দ্বী আজও ঠান্ডা যুদ্ধে অংশ নেওয়া দুই দেশ। তার উপর যুদ্ধের আবহ সেই সংঘাত যেন নতুন চেহারা নিয়েছে।

[আরও পড়ুন: রাশিয়ার থেকে কেনা অপরিশোধিত তেল ভারতের দুই সংস্থাকে বিক্রি করল ONGC]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে