BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাটির নিচে লুকিয়ে প্রাচীন অরণ্য, অন্য প্রাণীদের বাস? চিনের ‘পাতাল পৃথিবী’ দেখে বিস্মিত প্রত্নতাত্বিকরা

Published by: Sucheta Sengupta |    Posted: May 23, 2022 6:06 pm|    Updated: May 23, 2022 6:06 pm

Ancient forest hiding under Guangxi in Southern China, could be home to unique species | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপাতভাবে একটি বড়সড় গর্ত (Cave)। কিন্তু তার মাঝেই লুকিয়ে আদিম সম্পদের ভাণ্ডার। পাতালের সেই জঙ্গলে কি অন্য প্রাণীদের বসবাস? এই সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। চিনের (China) গুয়াংজি প্রদেশে খননকাজের সময় এমন ভাণ্ডার দেখে বিস্মিত প্রত্নতাত্ত্বিকরা। সেখানে গত কয়েকদিনের খননকাজে আবিষ্কার করেন এক বিশাল পাতাল পৃথিবীর! মাটি থেকে অন্তত ৬৩০ ফুট গভীর, ১৭৬ ঘনফুটে একটি এলাকা, ঘন জঙ্গলে ঘেরা।

দিন কয়েক ধরে দক্ষিণ চিনের গুয়াংজি প্রদেশে চলছিল খননকাজ। এই গুয়াংজিতেই চিনের সবচেয়ে বেশি এ ধরনের বড় গুহা রয়েছে। সংখ্যাটা তিরিশের কাছাকাছি। সেই কারণে এখানে নতুন করে গুহা আবিষ্কার তেমন বিস্ময়ের কিছু নয়। কিন্তু ৬৩০ ফুট গভীর নিচের পাতালে ঘন জঙ্গলঘেরা এলাকা দেখে অবাক প্রত্নতাত্ত্বিকরা। কারণ, এই গুহা আর পাঁচটার মতো নয়। এই গুহা ধরে নেমেছিলেন তাঁরা। নিচের জঙ্গলটি রেনফরেস্টের (Rain forest) চরিত্রযুক্ত বলে মত প্রত্নতাত্ত্বিকদের। চেন লিক্সিং নামে এক অভিযাত্রী বলেন, “আমি অবাক হব না, যদি জানতে পারি, এই অরণ্যে এমন কোনও প্রাণী থাকে, যা এতদিন সকলের আড়ালে ছিল। এমনকী বিজ্ঞানীরাও কেউ এর খোঁজ পাননি।”

[আরও পড়ুন: রাজ্য পুলিশে চাকরির সুযোগ, মহিলা কনস্টেবল নিয়োগের সিদ্ধান্তে সিলমোহর দিল নবান্ন]

কী রয়েছে পাতালপথের এই গহীন অরণ্যে? প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, অতি বিরল চৌকো বাঁশের অস্তিত্ব রয়েছে এই স্যাঁতস্যাঁতে জঙ্গলে। গাছগুলি বৃষ্টিচ্ছায় অরণ্যের মতোই আকাশমুখী লম্বা, সরু। তবে সাধারণ গুহার মতো এই গুহার শেষ কোনও নদীপথের সঙ্গে যুক্ত নেই। মনে করা হচ্ছে, এখানে নদী অন্তঃসলিলা এবং গতিপথ অন্যদিকে। এই সংক্রান্ত বিশেষজ্ঞদের মতে, এই গুহার আবিষ্কার প্রত্নতাত্ত্বিক দিক থেকে তো বটেই, বিজ্ঞানেরও বেশ তাৎপর্যপূর্ণ ঘটনা।

[আরও পড়ুন: কুতুব মিনার চত্বরে হিন্দু ও জৈন দেবদেবীর মূর্তি পুনঃপ্রতিষ্ঠার দাবি, দিল্লি আদালতে হবে শুনানি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে