BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের বিপদের শঙ্কা! পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশালাকার গ্রহাণু

Published by: Paramita Paul |    Posted: July 17, 2020 3:59 pm|    Updated: July 17, 2020 4:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক বিপদ। ২০২০ সালে বিপদ যেন পৃথিবীর পিছন ছাড়ছে না। এমনিতেই মহামারীতে বিধ্বস্ব গোটা বিশ্ব। গোদের উপ বিষফোঁড়ার মতো চেপে বসেছে একের পর এক বিপর্যয়। এবার বিজ্ঞানীরা সতর্ক করলেন এক বিশালাকার গ্রহাণু নিয়ে। যা দ্রুতগতিতে ছুটে আসছে পৃথিবীর দিকে।

নাসার বিজ্ঞানীরা বলছেন, গ্রহাণুটির আকার  লন্ডন আইয়ের চেয়ে দেড়গুণ বড়। লন্ডনের এই জনপ্রিয় পর্যটনস্থলের উচ্চতা ৪৩০ ফুট। গ্রহাণুটা এর চেয়েও দেড়গুণ বড়। আগামী ২৪ জুন এটি পৃথিবীর কাছাকাছি আসবে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি ‘ঝুঁকিপূর্ণ গ্রহাণু’। তাই আগেভাগেই পৃথিবীকে সতর্ক করা হয়েছে।

[আরও পড়ুন : ১১ অ্যানাকোন্ডা শাবকের জন্ম, বিশ্ব সর্প দিবসে বাড়তি আনন্দ আলিপুর চিড়িয়াখানায়]

মার্কিন মহাকাশ বিজ্ঞানীরা এই পাথুরে গ্রহাণুর নাম দিয়েছেন ‘২০২০ এনডি’। আগামী ২৪ জুলাই ১৭০ মিটারের অতিকায় গ্রহাণু পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান। ঘন্টায় ৪৮ হাজার কিমি গতিতে ধেয়ে আসছে এবং তা পৃথিবীর থেকে ৫,০৮৬,৩২৭ দূরত্বের মধ্যে চলে আসবে। জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় এই দূরত্ব নেহাতই নগন্য।

নাসার বিজ্ঞানীর জানিয়েছেন, পৃথিবীর খুব কাছাকাছি চলে আসার মতো সম্ভাবনার মতো মাপকাঠির ভিত্তিতে সম্ভাব্য ঝুঁকিপূর্ণ গ্রহাণু (পিএইচএ)-র সংজ্ঞা নির্ধারণ করা হয়।  আর কয়েকদিনের মধ্যে পৃথিবীর একেবারে কাছাকাছি চলে আসবে গ্রহাণুটা। ফলে আগেভোগেই বিশ্ববাসী সতর্ক করলেন বিজ্ঞানীরা। 

[আরও পড়ুন : বিশ্বের জলবায়ু পরিবর্তন অনেকটাই ‘ম্যান মেড’, স্পষ্ট সাম্প্রতিকতম গবেষণার রিপোর্টে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement