২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের পিঠে নামার ঠিক আগের মুহূর্তে হারিয়ে গিয়েছিল চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম। অনেক খুঁজেও তাকে আর পাওয়া যায়নি। তাই ইসরোর মিশন চন্দ্রযান ২ সম্পূর্ণভাবে সাফল্যের শিখর ছুঁতে পারেনি। কিন্তু এত তাড়তাড়ি হাল ছাড়ার পাত্র নয় ভারতের স্পেস রিসার্চ সংস্থা। নিজেদের সাফল্যের রেকর্ডের উপর যথেষ্ট আস্থা ও বিশ্বাস রয়েছে তাদের। তাই তো ফের একবার চাঁদে সফট ল্যান্ডিংয়ের প্রস্তুতি শুরু করে দিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

বিক্রমের অভিযান ব্যর্থ হয়েছে ঠিকই, কিন্তু ইসরোর বিজ্ঞানীরা আত্মবিশ্বাসী, চাঁদের পিঠে পা রাখবে ভারত থেকে পাঠানো ল্যান্ডার। চাঁদে ঘুরবে রোভার। আর সেই উদ্দেশ্যেই মিশন চন্দ্রযান ৩-এর জন্য তৈরি হচ্ছেন তাঁরা। শোনা যাচ্ছে, আগামী বছর নভেম্বরেই মিশন চন্দ্রযান ৩-এর কাজ শেষ হবে। এই মিশনে কীভাবে কাজ হবে, তার জন্য একটি কমিটিও গঠন করেছে ইসরো। এ নিয়ে গত অক্টোবর থেকে উচ্চস্তরে অন্তত চারটি বৈঠকও হয়ে গিয়েছে বলে খবর।

[আরও পড়ুন: ভাবনার কারণ বায়ুদূষণ, পরিবেশ বাঁচাতে অভিনব আবিষ্কার হুগলির কিশোরের]

চন্দ্রযান ২-এর অরবিটার এখনও কাজ করছে। সেই জন্য পরবর্তী মিশনে এই অংশটি বাদ দিয়েই এগিয়ে যেতে পারবেন বিজ্ঞানীরা। তাঁরা জোর দিচ্ছেন একটি ল্যান্ডার ও একটি রোভারের উপর। ফলে মিশন চন্দ্রযান ৩ তুলনামূলকভাবে অনেকটাই কম খরচে সারা যাবে। সূত্রের খবর, মিশনের প্রস্তুতি অনেকটাই এগিয়ে গিয়েছে। ল্যান্ডার চাঁদের কোন অংশে পদার্পণ করবে, সে নিয়েও আলোচনা চলছে। গতবারের চেয়ে এবার আরও বেশি কোমর বেঁধেই মাঠে নামছে সংস্থা।

সম্প্রতি ইসরো প্রধান কে শিবন বলেন, “ইসরো নিজের সমস্ত অভিজ্ঞতা, উন্নত প্রযুক্তি ও জ্ঞান কাজে লাগিয়ে অদূর ভবিষ্যতে সফট ল্যান্ডিংয়ের জন্য প্রস্তুত হচ্ছে। প্রযুক্তিগতভাবে আমরা সফট ল্যান্ডিং করতে পারিনি। কিন্তু চন্দ্রপৃষ্ঠ থেকে তিনশো মিটার দূর পর্যন্ত কাজ করেছিল আমাদের সিস্টেম। এবার লক্ষ্যে পৌঁছতে সেখান থেকে পাওয়া তথ্যই কাজে দেবে।” ইসরো প্রধানের এই মন্তব্যের পরই সামনে আসে মিশন চন্দ্রযান ৩-এর কথা। স্বাভাবিকভাবেই চন্দ্রযান ৩-এর জন্য নতুন করে আশায় বুক বাঁধছেন দেশবাসীরা।

[আরও পড়ুন: সমুদ্রতটে ছড়ানো বরফের অসংখ্য নিটোল ‘ডিম’! বিরল দৃশ্য ফিনল্যান্ডে]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং