BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লক্ষ্য আমেরিকাকে টেক্কা দেওয়া, নাসার পারসিভিয়ারেন্সের আগেই মঙ্গলে যান পাঠাল চিন

Published by: Sucheta Sengupta |    Posted: July 23, 2020 6:18 pm|    Updated: July 23, 2020 6:24 pm

China sends spacecraft to Mars ahead of US mission

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গল গ্রহ সম্পর্কে কে আগে জ্ঞান অর্জন করবে? এ নিয়েও প্রতিযোগিতায় নামল চিন-আমেরিকা। বৃহস্পতিবার মঙ্গলে নিজেদের রোভার পাঠিয়ে দিল চিন। তিয়ানওয়েন ১ (Tianwen1)নামে মঙ্গল অভিযানের আওতায় পাঠানো ওই যান আগামী ফেব্রুয়ারিতে পৌঁছবে লালগ্রহে। ঠিক যে সময়ে নাসার পাঠানো রোভার ‘পারসিভিয়ারেন্স’-এরও পৌঁছনোর কথা। পারসিভিয়ারেন্স পাড়ি দেবে আগামী ৩০ তারিখ। আর তার এক সপ্তাহ আগেই চিন রকেট পাঠিয়ে যেন আমেরিকাকে টেক্কা দেওয়ার চেষ্টা করল।

Tianwen1---1

চিনের ন্যাশনাল স্পেস এজেন্সি জানিয়েছেন, এদিন সকালে হাইনান দ্বীপ থেকে ‘লং মার্চ ৫’ নামের রকেটটি উৎক্ষেপণ করা হয়েছে। তাতেই মঙ্গলযান – অরবিটার, ল্যান্ডার, রোভার-সহ তিন অংশকে পাঠানো হয়েছে। এই প্রকল্প কার্যকরী করার শুরু কিন্তু সেই ২০১১ সাল থেকে। তখন রাশিয়ার সঙ্গে জোট বেঁধে মঙ্গলাভিযানের কাজ করছিল চিন। পরে সেই মিশন ব্যর্থ হওয়ায় জোট ভেঙে যায়। এরপর চিন নিজে মঙ্গলে পাড়ি দেওয়ার লক্ষ্যে কাজ শুরু করে। চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজির (CASC) অধীনে মঙ্গলে পাঠানোর জন্য যান তৈরির কাজ শুরু হয়। তারই নাম – তিয়ানওয়েন ১।

[আরও পড়ুন: আশা জাগাল অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন, দ্বিতীয় দফার ট্রায়ালে মিলল সাফল্য]

এ বছরের জানুয়ারিতে, করোনা পরিস্থিতির মাঝেই মঙ্গল অভিযানের কথা জানিয়েছিল চিন। তবে এত তাড়াতাড়ি যে রকেট পাঠানো হবে, তা ভাবা হয়নি। এ মাসের প্রথম দিকে নাসা ঘোষণা করে, ৩০ জুলাই মঙ্গলাভিযানের তৃতীয় রোভার ‘পারসিভিয়ারেন্স’ পাঠানো হবে। ওয়াকিবহাল মহলের একাংশের মতে, সেই ঘোষণার পর থেকেই চিন কাজের গতি বাড়িয়ে দেয়। মঙ্গলে পাড়ি দেওয়ার লড়াইয়ে আমেরিকাকে টেক্কা দিতে চায় চিন। তাই পারসিভিয়ারেন্সের আগেই তারা তড়িঘড়ি উৎক্ষেপণ করে দেয় লং মার্চ ৫ রকেট। এ নিয়ে নাসার বিজ্ঞানীদের একাংশ কটাক্ষও করেছেন। তাঁদের কথায়, এটা চিনের প্রথম প্রচেষ্টা। নাসা এর অনেক আগেই উন্নত প্রযুক্তিতে তৈরি করে ফেলেছে মঙ্গলে পাড়ি দেওয়ার যান। তাঁদের মতে, মঙ্গলাভিযানে প্রযুক্তিতে অনেক পিছিয়ে চিনের যানটি।

[আরও পড়ুন: কখন জেগে উঠবে আগ্নেয়গিরি? প্রযুক্তিকে হাতিয়ার করে এবার মিলবে তার পূর্বাভাস]

তবে এ মাসের মধ্যেই তিনটি যান পাড়ি দিল লালগ্রহে। এর আগেই সংযুক্ত আরব আমিরশাহি প্রথমবার পাঠাল একটি মঙ্গলযান, যার নাম ‘হোপ’। এরপর চিনের ‘লং মার্চ ৫’। ৩০ তারিখ পাড়ি দিচ্ছে ‘পারিসিভিয়ারেন্স’। তবে ‘হোপ’ মঙ্গলের মাটি ছোঁবে না। উপর থেকেই তা লালগ্রহের ছবি তুলবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে