BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মাধ্যাকর্ষণ ছাড়া কি যৌনতা সম্ভব? পরীক্ষা করতে মহাকাশে বাঁদর পাঠাবে চিন

Published by: Biswadip Dey |    Posted: November 8, 2022 5:02 pm|    Updated: November 8, 2022 5:02 pm

China to send monkeys into space। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর চৌহদ্দির বাইরে মাধ্যাকর্ষণহীন অবস্থায় প্রাণীদের বৃ্দ্ধি ও জনন কেমন হতে পারে তা বুঝতে এবার মহাকাশে বাঁদর (Monkey) পাঠানোর পরিকল্পনা করল চিন (China)। মহাকাশ স্টেশনের কাজ প্রায় শেষ করে ফেলেছে বেজিং। এবার তারা মহাকাশে যৌনতা ও বৃদ্ধির বিষয়টি বুঝে নিতে পদক্ষেপ করতে চলেছে। ইতিমধ্যেই মাছ এবং শামুকের মতো ছোট প্রাণী নিয়ে গবেষণা করলেও এবার আরও বড় প্রাণী নিয়ে গবেষণা করছেন চিনা বিজ্ঞানীরা। আর তাই বাঁদর ও ইঁদুরকে মহাকাশে পাঠিয়ে পরীক্ষার পরিকল্পনা।

চিনের এক সংবাদমাধ্যম জানিয়েছে, বাঁদরগুলিকে মহাকাশ স্টেশনে পাঠানো হবে। সেখানে তাদের রেখে ওই পরীক্ষা চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। দেখা হবে, মহাশূন্যে তাদের শারীরিক বৃদ্ধি কেমন হচ্ছে এবং তাদের প্রজননই বা কেমন হচ্ছে।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’ যাত্রায় বিপত্তি, রাহুলের পাশে হাঁটতে হাঁটতে মৃত্যু কংগ্রেস নেতার]

তবে এই পরীক্ষায় যে সমস্যা রয়েছে তা মানছে বিজ্ঞানী মহল। এর আগে শীতল যুদ্ধের সময় ইঁদুরদের মহাকাশে প্রজনন করিয়েছিল রুশ বিজ্ঞানীরা। কিন্তু দেখা গিয়েছিল মহাশূন্যে মিলিত হওয়া ইঁদুরগুলি কোনও শাবকের জন্ম দিতে পারেনি। এমনকী ১৮ দিনের ওই মহাকাশ জীবন শেষে পৃথিবীতে ফিরেও তাদের বন্ধ্যাত্ব দশা কাটেনি। এখন দেখার চিনা বিজ্ঞানীরা কোনও সাফল্য পান কিনা।

উল্লেখ্য, মহাকাশ রেসে রাশিয়া ও আমেরিকাকে টক্কর দিতে জোরকদমে মেনে পড়েছে চিন। গত বছর মঙ্গলের (Mars) কক্ষপথে ঢুকে পড়ার পর এবার মহাকাশ স্টেশন (Space Station) স্থাপন করেছে তারা। আসলে আগামী কয়েক বছরের মধ্যে মহাকাশ অভিযানে অনেকগুলি মাইল ফলক ছুঁতে চায় বেজিং। ইতিমধ্যেই মহাকাশে মানুষ পাঠানো, চাঁদে মহাকাশ অভিযানের মতো সাফল্য রয়েছে তাদের মুকুটে। অদূর ভবিষ্যতে চাঁদের কক্ষপথে একটি ‘লুনার স্টেশন’ও বানাতে চায় বেজিং। ইতিমধ্যেই জীববিজ্ঞানের বড় পরীক্ষা করতে নেমে পড়ল বেজিং।

[আরও পড়ুন: হস্টেলের খরচ বৃদ্ধির প্রতিবাদ, ২০ ঘণ্টার বেশি ঘেরাও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ডিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে