BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কেমন দেখতে মঙ্গল? লালগ্রহের মাটি ছোঁয়ার আগেই ছবি পাঠাল চিনা মঙ্গলযান তিয়ানওয়েন-১

Published by: Sucheta Sengupta |    Posted: February 6, 2021 6:06 pm|    Updated: February 6, 2021 6:12 pm

China's space probe Tianwen-1 sends back its first black and white image of Mars |SangbadPratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলমুখী চিনের যান তিয়ানওয়েন-১। নতুন বছরে লালগ্রহে নামার আগেই ছবি পাঠাল চিনা মঙ্গলযান, যা দেখে উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। একটি সাদাকালো ছবি পাঠিয়েছে তিয়ানওয়েন-১। চলতি বছরের মাঝামাঝি সময়ে তিয়ানওয়েন-১ (Tianwen-1) মঙ্গলে অবতরণ করবে বলে আশা চিনা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (CNSA)। তারপর লালগ্রহ সম্পর্কে আরও বেশি জানা যাবে।

মঙ্গল অভিযানে এই মুহূর্তে প্রতিযোগিতার স্তরে রয়েছে চিন এবং আমেরিকা। গত জুলাই মাসে চিনের তিয়ানওয়েন-১ মঙ্গলের উদ্দেশে রওনা দিয়েছে। আগামী মে মাস নাগাদ তা অবতরণের কথা। এদিকে, আমেরিকার মঙ্গলযান ‘পারসিভিয়ারেন্স’ (Perseverence) মঙ্গলের মাটি ছুঁতে চলেছে। দীর্ঘ কয়েক বছর ধরে নাসার মিশন মঙ্গলের অঙ্গ পারসিভিয়ারেন্স। ফলে তার উপর আশাও অনেক বেশি। আবার এই লড়াইয়ে আমেরিকাকেক টেক্কা দিতে চায় চিন। তাই তড়িঘড়ি তিয়ানওয়েন-১ কে পাঠানো হয়েছে। ৫ টন ওজনের মঙ্গলযানটির অরবিটার, ল্যান্ডার, রোভার – এই অংশের সমন্বয়ে তৈরি।

[আরও পড়ুন: ভরসা মাটি-জল, সুদূর সাইবেরিয়া থেকে বাংলায় হাজির বিপন্ন গ্রেট নটরা]

এই মুহূর্তে তিয়ানওয়েন-১ মঙ্গলপৃষ্ঠ থেকে ১.১ মিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে। গতি বাড়িয়ে মঙ্গলের দিকে এগিয়ে যাচ্ছে। তে লালগ্রহের ছবি যখন তোলা হয়েছিল, সেসময় তিয়ানওয়েন-১ ছিল আরও দূরে। ২.২ মিলিয়ন কিমি দূর থেকে ক্যামেরার সাহায্য ছবি তোলে। সাদাকালো একটি ছবি। মঙ্গলের মাটির ভ্যালস মেরিনারিস (Valles Marineris) এবং সিয়াপারেল্লি ক্রেটার (Schiaparelli crater)এলাকায় ছবি তোলা হয়েছে। মঙ্গলযানের পাঠানো ছবিটি থেকে মঙ্গলের এই এলাকা সম্পর্কে বেশ কিছু ধারণা করা যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে অপেক্ষা এখন পারসিভিয়ারেন্স এবং তিয়ানওয়েন-১’এর মঙ্গলপৃষ্ঠে অবতরণের। তারপর আসল ছবিটা পরিষ্কার হবে।

[আরও পড়ুন: মাঝ আকাশে আচমকা বন্ধ ইঞ্জিন, ভেঙে পড়ল SpaceX’এর পণ্যবাহী রকেট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement