Advertisement
Advertisement

দূরত্ব বজায় রেখে আইসোলেশনে রোগী পরিষেবা দেবে এই রিমোট কন্ট্রোল ট্রলি

চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানায় তৈরি এই স্বয়ংক্রিয় ট্রলিটি।

Chittaranjan Locomotive Factory made Remote Control Trolly
Published by: Subhamay Mandal
  • Posted:May 5, 2020 8:38 pm
  • Updated:May 5, 2020 8:38 pm

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল: আইসোলেশন ওয়ার্ডে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানায় তৈরি হল স্বয়ংক্রিয় মেডিক্যাল ট্রলি। খাবার, ওষুধ, বালিশ বিছানা-সহ প্রয়োজনীয় জিনিসপত্র, রোগীর বেড পর্যন্ত পৌঁছে দেবে এই ট্রলি। ট্রলিতে লাগানো সিসি ক্যামেরা ও অ্যান্ড্রয়েড অ্যাপের সাহায্যে রোগী পরিবার যোগাযোগ করতে পারবেন সরাসরি।

এই ট্রলিটি আপাতত চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার কস্তুরবা গান্ধী হাসপাতালে ব্যবহার করা হবে। চিত্তরঞ্জনের কেজি হাসপাতালে ৪০ বেডের আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হয়েছে। করোনা সংক্রমণ সন্দেহ রয়েছে যাঁদের তাঁদের সেখানে ভরতি করা হচ্ছে। পজিটিভ রিপোর্ট আসার পর পাঠিয়ে দেওয়া হচ্ছে দুর্গাপুরে। তবে তার আগে পর্যন্ত রোগীদের এখানে চিকিৎসা চলছে।

Advertisement

[আরও পড়ুন: ৬০ ডিগ্রি সেলসিয়াসেই ভাইরাস মারছে ‘অতুল্য’, সৌজন্যে প্রতিরক্ষা মন্ত্রকের বিজ্ঞানীরা]

রিমোট কন্ট্রোল ট্রলিটি কারখানার নিজস্ব ইঞ্জিনিয়াররা তৈরি করেছেন। রোগীর ৩০ মিটার দূর পর্যন্ত নার্স বা স্বাস্থ্যকর্মীরা এই ট্রলিটিকে রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারবেন। ওষুধ, খাবার-সহ অন্য জিনিস ২০ কেজি ওজন পর্যন্ত ট্রলিটি পরিবহণ করতে পারবে। ট্রলিতে লাগানো নাইট ভিশন ক্যামেরা দিয়ে রাতেও কেবিনে রোগীদের উপর নজর রাখতে পারা যাবে। মোবাইল অ্যাপের মাধ্যমে রোগীর পরিবার রোগীকে দেখতে পাবেন ও সরাসরি কথা বলতে পারবেন। চিত্তরঞ্জন রেলইঞ্জিন কারখানার জনসংযোগ আধিকারিক মান্তার সিং বলেন, এই ধরনের আরও ট্রলির প্রয়োজন পড়লে ইঞ্জিনিয়াররা তৈরি করবেন।

Advertisement

[আরও পড়ুন: করোনার মারণাস্ত্র বানাচ্ছে ইজরায়েল, শাপমুক্তির অপেক্ষায় বিশ্ব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ