৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সৌরজগতে নয়া অতিথি, অন্য দুনিয়ার ধুমকেতু হাজির সূর্যের পরিবারে

Published by: Biswadip Dey |    Posted: April 1, 2021 3:10 pm|    Updated: April 1, 2021 3:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌরজগতে (Solar System) নতুন অতিথি। দেখা মিলল এক ‘ইন্টারস্টেলার’ ধুমকেতুর (Comet)। ‘নেচার’ পত্রিকায় সম্প্রতি প্রকাশিত জোড়া গবেষণাপত্রের দাবি, এই প্রথম এমন আদিম অবস্থায় থাকা কোনও ধুমকেতুর দেখা মিলল আমাদের সৌরজগতে। ২১/ বরিসভ নামের এই ধুমকেতুটি ২০১৯ সালে আবিষ্কৃত হয়েছিল।

বৈজ্ঞানিক পরিভাষায় এই ধরনের ধুমকেতুকে ‘প্রিস্টাইন’ (Pristine) বলা হয়। মনে করা হচ্ছে, সৌরজগতে প্রবেশের আগে পর্যন্ত কোনও নক্ষত্রের ধারেকাছে যায়নি এই মহাজাগতিক বস্তু। সাধারণত এসব ক্ষেত্রে সরাসরি তারার তাপের ছোঁয়া না পাওয়ায় ধুমকেতুর শরীরে বরফের কাঠামো বজায় থাকে। ধূলিকণাও নির্গত হয় না। যে কোনও ধুমকেতুর লেজ খতিয়ে দেখলেই তার বয়স সম্পর্কে পরিষ্কার ধারণা করা যায়। এই ধুমকেতুটির ক্ষেত্রেও সেই পর্যবেক্ষণই পথ দেখাল বিজ্ঞানীদের।

[আরও পড়ুন: ‘দূষণের প্রভাব, ছোট হচ্ছে পুরুষাঙ্গ’, বিজ্ঞানীদের সতর্কবার্তা নিয়ে টুইট গ্রেটা থুনবার্গের]

ওই গবেষণাপত্রের অন্যতম লেখক বিজ্ঞানী লিওডমিলা কোলোকোলোভা জানিয়েছেন, ভাল করে খুঁটিয়ে দেখে বোঝা গিয়েছে ওই ধুমকেতুটির শরীরে কোনও ‘ক্রাস্ট’ অর্থাৎ শক্ত আবরণ নেই। যা দেখে তাঁরা নিশ্চিত, ওই ধুমকেতুটি তেজস্ক্রিয়তা ও তড়িদাহত কণার ধাক্কায় খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়নি।

প্রসঙ্গত, এই নিয়ে সৌরজগতে দ্বিতীয় ইন্টারস্টেলার অতিথির দেখা পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। এর আগে ‘ওউমুয়ামুয়া’ নামের একটি অদ্ভুত আকারের গ্রহাণুর দেখা মিলেছিল। সেটিও সৌরজগতের বাইরে থেকেই প্রবেশ করেছিল সূর্যের পরিবারে। এই ধুমকেতু সেই তালিকার দ্বিতীয় নাম। ওই দু’টি মহাজাগতিক বস্তুর ক্ষেত্রেই তাদের গতিপথ থেকে পরিষ্কার হয়ে গিয়েছিল সেগুলি সৌরজগতের বাইরের কোনও নক্ষত্রমণ্ডলী থেকে ডিপ স্পেসের সুদূর পথ পেরিয়ে প্রবেশ করেছে সৌরজগতে।

[আরও পড়ুন: ঐতিহাসিক! প্রথমবারের জন্য লেন্সবন্দি ব্ল্যাক হোলের চারপাশের চৌম্বক ক্ষেত্র]

তবে বিজ্ঞানীদের মতে, এই ধরনের অতিথি সৌরজগতে বিরল নয়। তবে দূরত্বের বিস্তর ব্যবধান থাকায় অনেক সময়ই তাদের খেয়াল করা যায় না। এমনকী, পৃথিবীর সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ দিয়ে নজরদারি চালিয়েও খুব বেশি এই ধরনের মহাজাগতিক বস্তুকে খুঁজে পাওয়া মুশকিল। মোটামুটি ভাবে বছরে অন্তত একটি করে এই ধরনের অতিথির সন্ধান পেলেই আপাতত সন্তুষ্ট থাকেন বিজ্ঞানীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement