২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

পুরুষ যৌন হরমোনের মাত্রা কমাচ্ছে করোনা, বাড়াচ্ছে মৃত্যুর সম্ভাবনা! চাঞ্চল্যকর দাবি গবেষকদের

Published by: Biswadip Dey |    Posted: September 30, 2020 2:01 pm|    Updated: October 1, 2020 12:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) সংক্রমণে কমে যাচ্ছে পুরুষ যৌন হরমোন তথা টেস্টোস্টেরনের মাত্রা। করোনা সংক্রমণে পুরুষদের মৃত্যুহার মহিলাদের তুলনায় বেশি। টেস্টোস্টেরনের (Testosterone) মাত্রা কমে যাওয়া করোনায় পুরুষদের মৃত্যুহার বৃদ্ধির কারণও হতে পারে। এমনটাই জানা যাচ্ছে সাম্প্রতিক এক গবেষণায়।

তুরস্কের মার্সিন বিশ্ববিদ্যালয় ও মার্সিন সিটি এডুকেশন অ্যান্ড রিসার্চ হাসপাতালের গবেষকরা জানাচ্ছেন, ‘‘প্রথমবারের জন্য আমাদের তথ্য জানাচ্ছে, কোভিড-১৯ সম্ভবত করোনা আক্রান্ত পুরুষদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দিচ্ছে। টেস্টোস্টেরনের মাত্রা কমে যাওয়ার ফলে কোভিড-১৯ রোগীর মৃত্যুর সম্ভাবনা বেড়ে যেতে পারে।’’

[আরও পড়ুন: মাত্র ১৫ সেকেন্ডেই করোনাকে ‘খতম’ করতে পারে আয়োডিন! চাঞ্চল্যকর দাবি গবেষকদের]

প্রাথমিকভাবে কোভিড-১৯ রোগীদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমে যাওয়ার পিছনে কারণ হিসেবে ভগ্ন স্বাস্থ্যের কথা মনে করা হত। কিন্তু নয়া গবেষণায় দেখা যাচ্ছে, ভাইরাসের সংক্রমণের ফলেই এই হরমোনের মাত্রা কমে যাচ্ছে। ৪০ বছরের পর থেকে পুরুষের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা এমনিতেই বছরে ০.৮-২ শতাংশ হারে কমে যায়। ফলে বয়স্ক ব্যক্তিরা করোনা আক্রান্ত হলে তাঁদের বিপদ আরও বাড়বে।

৪৩৮ জন কোভিড রোগী যাঁদের মধ্যে ২৩২ জন পুরুষ, তাঁদের উপরে পরীক্ষা করে গবেষকদের দাবি, অধিকাংশ পুরুষেরই করোনা সংক্রমণে শরীরে টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস পেতে দেখা গিয়েছে। 

[আরও পড়ুন: রাশিয়ার করোনা ভ্যাকসিনে সমস্যা! ট্রায়ালে অনেকের শরীরেই দেখা গেল পার্শ্বপ্রতিক্রিয়া]

অন্যতম গবেষক ইউরোলজির অধ্যাপক সেলাহিত্তিন কায়ান জানিয়েছেন, টেস্টোস্টেরন শ্বাসযন্ত্রের প্রতিরোধ ব্যবস্থার সঙ্গে সম্পর্কিত। ফলে এই হরমোনের মাত্রা কমে গেলে শ্বাসযন্ত্রে সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে যেতে পারে। ভারতে মৃত কোভিড-১৯ রোগীদের মধ্যে ৬৯ শতাংশই পুরুষ। দেখা গিয়েছে, টেস্টোস্টেরনের মাত্রা কমে গেলে করোনার প্রকোপ আরও বেড়ে যায় শরীরে।

বুধবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৮০ হাজার ৪৭২ জন করোনা আক্রান্ত হয়েছেন। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লক্ষ ২৫ হাজার ৭৫৯ জন। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement