BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে ছুটে আসছে চিনা রকেটের অংশ! আছড়ে পড়তে পারে ভারতে

Published by: Biswadip Dey |    Posted: July 28, 2022 8:32 pm|    Updated: July 28, 2022 8:33 pm

Debris From Chinese Rocket Could Rain Down On Earth soon। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর উপরে ভেঙে পড়তে চলেছে এক চিনা (China) রকেটের ধ্বংসাবশেষ। যাকে ঘিরে ক্রমেই বাড়ছে আশঙ্কা। মনে করা হচ্ছে, কোনও জনবহুল স্থানেই হয়তে ভেঙে পড়বে সেটি। আগামী রবিবার, ৩১ জুলাইয়ের মধ্যেই সেটি ভেঙে পড়ার কথা। ঠিক কোথায় সেটি আছড়ে পড়বে, তা এখনও নিশ্চিত করে বলতে না পারলেও আশঙ্কা রয়েছে, সেটি ভারতের কোনও অংশেও আছড়ে পড়তে পারে। 

গত ২৪ জুলাই একটি চিনা লং মার্চ ৫বি রকেট উৎক্ষেপণ করা হয়েছিল। সেটিই এবার নিয়ন্ত্রণ হারিয়ে ফিরে আসছে পৃথিবীর বুকে। আর কয়েকদিনের মধ্যেই রকেটটি আছড়ে পড়বে। স্বাভাবিক ভাবেই যা নিয়ে আতঙ্ক ক্রমেই বাড়ছে। কোথায় কোথায় পড়তে পারে রকেটটির ধ্বংসাবশেষ? যে অলাভজনক সংস্থা রকেটটি তৈরি করেছে, তাদের আশঙ্কা আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণপূর্ব এশিয়া, এমনকী ভারতেও সেটির পড়ার আশঙ্কা রয়েছে পুরোদমে।

[আরও পড়ুন: ভুয়ো সিমে কথা, মাছ ধরা থেকে লং ড্রাইভ! পার্থ-অর্পিতার সম্পর্কের জল কতদূর?]

এদিকে এই ধরনের জল্পনাকে পুরোপুরি উড়িয়ে দিয়েছে চিন। তাদের ছোঁড়া রকেটের ধ্বংসাবশেষের এভাবে ফিরে আসা ও ভূপৃষ্ঠে আছড়ে পড়ার সব সম্ভাবনাকেই উড়িয়ে দিয়েছে বেজিং। তাদের দাবি, আমেরিকা মহাকাশে চিনের উন্নতি সহ্য করতে পারছে না। আর তাই এই ধরনের গুজব রটিয়ে চলেছে। তবে এরই পাশাপাশি চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন, তবুও বেজিং পুরো বিষয়টির উপরেই কড়া নজর রাখছে।

প্রসঙ্গত, চিন যতই এই ধরনের গুঞ্জন উড়িয়ে দিক, এমন ঘটনা কিন্তু আগেও ঘটেছে। বছরখানেক আগেই গত মে মাসে চিনের অতিকায় এক রকেটের ভিতরের ১০০ ফুট দীর্ঘ একটি অংশ, যার ওজন ২১ টন, আছড়ে পড়েছিল মালদ্বীপের কাছে। তার বেশ কয়েক সপ্তাহ আগে থেকেই রকেটটির উপরে কোনও নিয়ন্ত্রণ ছিল না চিনের। নিউ ইয়র্ক কিংবা মাদ্রিদের মতো শহরে তা আছড়ে পড়ার শঙ্কা ঘনীভূত হচ্ছিল। এর আগে চিন আরও একটি মার্চ ৫বি রকেট উৎক্ষেপণ করেছিল। সেবারও সেটি ভেঙে পড়েছিল। শেষ পর্যন্ত আইভরি কোস্টের বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল সেটির ধাক্কায়। সেই ঘটনাকে মাথায় রেখেই এবারও আতঙ্ক বাড়ছিল। যদি মে মাসের ঘটনায় ভারত মহাসাগরের বুকে আছড়ে পড়েছিল রকেটটির ধ্বংসাবশেষ। তাই বড় কোনও ক্ষতি হয়নি।

[আরও পড়ুন: অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে উদ্ধার সেক্স টয়! গুঞ্জনে মজেছে নেটদুনিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে