BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্লাস্টিক থেকে পরিবেশবান্ধব ইট-টাইলস, বেসরকারি সংগঠনের প্রশংসনীয় উদ্যোগ

Published by: Sucheta Sengupta |    Posted: December 29, 2019 9:10 pm|    Updated: December 29, 2019 9:10 pm

Eco-friendly bricks made from single used plastic in Burdwan

সৌরভ মাজি, বর্ধমান: সিঙ্গল ইউজড বা একবার মাত্র ব্যবহৃত হয়, এমন প্লাস্টিকের বিপদ সম্পর্কে জনগণকে সচেতন করেছিলেন রাজ্যের নগরোন্নয়ন দপ্তরের প্রধান সচিব সুব্রত গুপ্ত। উল্লেখ করেছিলেন, প্রশান্ত মহাসাগরে সিঙ্গল ইউজড প্লাস্টিক বর্জ্য জমে এমন একটি দ্বীপের সৃষ্টি হয়েছে, যা নাকি ফ্রান্সের মতো রাষ্ট্রের আয়তনের কয়েকগুণ। বর্ধমানের পুর উৎসবে সেকথা শুনে মেমারির পাল্লারোড পল্লিমঙ্গল সমিতি প্লাস্টিক বর্জনের বার্তা দিতে অভিনব কর্মসূচি শুরু করেছিল। বিনামূল্যে পেঁয়াজ বিলি করা হয়েছিল কৃষি মেলা প্রাঙ্গণে। এবার সেই সংগৃহীত প্লাস্টিককে মানবকল্যাণে ব্যবহার করার উপায় বের করেছেন তাঁরা।

বালির সঙ্গে সেসব প্লাস্টিক বর্জ্য মিশিয়ে তৈরি করা হচ্ছে পরিবেশবান্ধব ইট, টাইল, ফুলের টব। রবিবার আনুষ্ঠানিকভাবে সেই কাজের সূচনা হয়েছে। এমন প্রশংসনীয় কাজে পল্লিমঙ্গলের সদস্যদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন জামালপুর থানার হরলা গ্রামের রাজু হালদার নামে এক যুবক। বর্তমানে তিনি জার্মানির বার্লিনে বসবাস করেন। পল্লিমঙ্গল সমিতি পরিবেশপ্রেমী একটি সংগঠন। সাধারণ সম্পাদক সন্দীপন সরকার বলেন, ”এই সিঙ্গল ইউজড প্লাস্টিক পরিবেশকে দূষিত করছে। তাই এর ব্যবহার কমানো যেমন জরুরি, তেমনই ব্যবহৃত প্লাস্টিককে পুনর্ব্যবহারযোগ্য করে তোলারও প্রয়োজন রয়েছে। সাধারণ মানুষকে সচেতন করাও প্রয়োজন।” এই ভাবনা থেকেই তাঁরা সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন, কীভাবে প্লাস্টিক বর্জ্য রিসাইকল করা যায়।

[আরও পড়ুন: খড়ের উপর তুষারপাত! ‘ভূতুড়ে’ কাণ্ড বেগুনকোদরে]

আর সেই সূত্রেই রাজু হালদার সহযোগিতায় এগিয়ে আসেন। রাজুবাবু এদিন জানান, খুব কম খরচে প্রতিদিন এক টন পর্যন্ত বর্জ্য প্লাস্টিককে পুনর্ব্যবহারযোগ্য করে তোলা সম্ভব। ১০০ বর্গফুটের জায়গায় হাজার ২০ টাকা খরচ করে কিছু যন্ত্রপাতি বসিয়েই এই ধরনের ইট, টাইলস তৈরি করা যায়। তিনি বলেন, “আগামী দিনে ভবিষ্যত প্রজন্মকে সুরক্ষিত রাখতে এবং পরিবেশকে রক্ষা করতে রিসাইকলিংয়ের প্রয়োজন রয়েছে। এই ভাবে পরিবেশবান্ধব ইট, টাইলস তৈরি করা যাবে। যা নির্মাণশিল্পে ব্যবহার করা যায়।”সন্দীপনবাবু জানান, এদিন পরীক্ষামূলকভাবে বালি ও প্লাস্টিক মিশ্রণ তৈরি করে ইট তৈরি করা হয়েছে ছাঁচে ফেলে।

brick-from-plastic1

আগামী দিনে বড় আকারে কীভাবে করা যায় সেই পরিকল্পনা নিচ্ছেন তাঁরা। কিছুদিন আগেই এই সমিতি মেমারি-১ ব্লকের কৃষি মেলায় স্টল করেছিল। সেখানে কেউ তিন কেজি ব্যবহৃত প্লাস্টিক জমা দিলেই তাঁরা এক কেজি করে পেঁয়াজ দিয়েছেন বিনামূল্যে। মূলত পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও পরিবেশকে প্লাস্টিক বর্জ্যমুক্ত করার লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। আরও আগে মোটরবাইক আরোহীরা যাতে হেলমেট পরে বাইক চালান, তার প্রচারেও অভিনব উদ্যোগ নিয়েছিল। হেলমেট পরা বাইক আরোহীদের ৫০০ গ্রাম করে বিনামূল্যে পেঁয়াজ বিলি করা হয়েছিল। আবার এই পিকনিকের মরশুমে দামোদর নদ সংলগ্ন বিভিন্ন এলাকায় প্লাস্টিক ও থার্মোকল ব্যবহার রুখতেও অভিযান চালান পল্লিমঙ্গল সমিতির সদস্যরা। মাটির থালা, বাটি, ভাঁড় ব্যবহার বৃদ্ধির আবেদন জানান তাঁরা।

[আরও পড়ুন: তারার মতোই উজ্জ্বল, নক্ষত্রমণ্ডলীর সঠিক খোঁজ পেতে বাধা কৃত্রিম উপগ্রহের ভিড়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement