BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

থর মরুভূমিতে মিলল পৃথিবীর বৃহত্তম হস্তচিত্র, বিস্মিত প্রত্নতাত্ত্বিকরা

Published by: Biswadip Dey |    Posted: June 2, 2021 10:41 am|    Updated: June 2, 2021 10:41 am

Enigmatic designs found in Thar desert, researchers discover largest handmade drawing | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানের (Rajasthan) থর (Thar) মরুভূমিতে আবিষ্কৃত হস্তচিত্র (Handmade drawing) সাড়া ফেলে দিয়েছে প্রত্নতাত্ত্বিক দুনিয়ায়। মরুভূমির বিস্তীর্ণ এলাকা জুড়ে আবিষ্কার হয়েছে হাতে আঁকা ছবির সম্ভার। বৈজ্ঞানিক ভাষায় যাকে বলে ‘জিওগ্লিফ’। তর্ক শুরু হয়ে গিয়েছে, এটাই হয়তো বিশ্বের বৃহত্তম হস্তচিত্র।

‘সায়েন্স ডিরেক্ট’ পত্রিকায় প্রকাশিত হয়েছে এই আবিষ্কারের বিবরণ। রাজস্থানের বোহা গ্রাম সংলগ্ন মরুভূমিতে ড্রোন ইত্যাদি ব্যবহার করে আবিষ্কার হয়েছে এই হস্তচিত্র। এর নেপথ্যে রয়েছে বাবা-ছেলের জুটি, কার্লো এবং ইয়োহান ওথেমার। ফরাসি গবেষকদের মতে, এই ছবিগুলি অন্তত দেড়শো বছর পুরনো। তার চারপাশে ছড়ানো হিন্দু স্মারক পাথরের সঙ্গে এই ছবির যোগসূত্র রয়েছে বলেও মনে করেন তাঁরা। দুটি জ্যামিতিক নকশা দিয়ে তৈরি হয়েছে এই হস্তচিত্র।

[আরও পড়ুন: বারাণসীতে হঠাৎ সবুজ হয়ে যাচ্ছে গঙ্গার জল! ছড়াচ্ছে আতঙ্ক, কী জানাচ্ছেন বিজ্ঞানীরা?]

একটি বিশাল স্পাইরাল এবং অন্যটি সাপের মতো নকশা। দুইয়ের মধ্যে টানা অনেকগুলি লাইন। ২০.৮ হেক্টরের বেশি এলাকা জুড়ে ছড়ানো রয়েছে এই নকশা। এর তিনটি প্রধান কেন্দ্রে রাখা রয়েছে স্মারক পাথর। গবেষকদের বিশ্বাস, এই ছবির পিছনে রয়েছে প্লেনিমেট্রিক জ্ঞান। রাস্তা নির্মাণ ইত্যাদি কাজে এই বিজ্ঞান ব্যবহৃত হয়।

বিস্তীর্ণ এলাকা থেকে বালি বা পাথর সরিয়ে হাতে আঁকা ছবিকে ‘জিওগ্লিফ’ বলা হয়। বিশ্বের নানা জায়গায় এরকম হস্তচিত্র আবিষ্কৃত হয়েছে। তবে সেগুলি কেন আঁকা হয়েছিল, তা স্পষ্ট নয়। ভারতীয় উপমহাদেশে এই প্রথম ‘জিওগ্লিফ’ আবিষ্কৃত হল। তা-ও আবার বিশ্বের বৃহত্তম।

[আরও পড়ুন: প্রাকৃতিক বিপর্যয়ের আরও নিখুঁত পূর্বাভাস পেতে এবার হাত মিলিয়ে কাজে নামল নাসা-ইসরো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement