BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আমার কথা না শুনলে সম্মান জানাবেন না’, মোদিকে বার্তা মণিপুরি কিশোরীর

Published by: Paramita Paul |    Posted: March 7, 2020 3:26 pm|    Updated: March 7, 2020 3:26 pm

Environment activist from Manipur wants out of government campaign

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ বাঁচাতে আন্দোলন চালাচ্ছে সে। তার অবদানকে স্বীকৃতি জানিয়ে এপিজে আবদুল কালাম শিশু পুরষ্কারে পুরষ্কৃত করা হয়েছে তাকে। এমনকী আন্তর্জাতিক নারী দিবসের সরকারি প্রচার কর্মসূচি ‘She Inspires Us’-এর অংশ করা হয়েছিল। কিন্তু সেই ‘প্রস্তাব’ ফিরিয়ে দিল ভারতের ‘গ্রেটা থুনবার্গ’ লিসপ্রিয়া কাঙ্গজুম। প্রধানমন্ত্রীর উদ্দেশে তার বার্তা, ‘পরিবেশ নিয়ে আমার কথা না শুনলে, আমাকে এই সম্মান দেওয়ার কোনও অর্থ নেই।’ প্রসঙ্গত, ‘Climante Change’ আইন পাশ করানোর দাবিতে সরব হয়েছেন লিসপ্রিয়া। সেই দাবি পূর্ণ না হওয়ায় সরকারি কর্মসূচির অংশ হতে আপত্তি জানিয়েছে আট বছরের এই খুদে।

গত কয়েক বছর ধরে পরিবেশ বাঁচাতে ক্রমাগত লড়াই করে চলেছে মণিপুরের খুদে লিসপ্রিয়া কাঙ্গজুম। মিলেছে তার স্বীকৃতিও। ২০১৯ সালে এপিজে আবদুল কালাম শিশু পুরষ্কারে পুরষ্কৃত হয়েছে সে। এমনকী ইউনাইটেড নেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম, ২০১৯-এর অন্যতম মুখ ছিলেন। সেই কর্মসূচিতে আরেক খুদে আন্দোলনকারী গ্রেটা থুনবার্গও অংশ নিয়েছিল। ইতিমধ্যে লিসপ্রিয়া পেয়েছে বিশ্ব শিশু শান্তি পুরষ্কার, জাতীয় শান্তি পুরষ্কার।

[আরও পড়ুন : গাছেই থাকুক রক্তপলাশ, সৌন্দর্য বাঁচাতে দোলের প্রাক্কালে অভিযান বনদপ্তরের]

গত ৫ মার্চ কেন্দ্র সরকারের তরফে টুইটারে একটি পোস্ট করা হয়। সেই পোস্টে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রে কৃতী ১২জন মহিলাকে সম্মান জানানো হয়।সেই প্রচার কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘She Inspires Us’। ৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ট্যাগ করে লিসপ্রিয়া লেখে, “প্রধানমন্ত্রীজি, আমাকে এই সম্মান দেওয়ার জন্য ধন্যবাদ। কিন্তু অনেক ভাবনাচিন্তার পর এই সম্মান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান নিলাম। আপনি যদি আপনি আমার কথা না শোনেন, তাহলে এই সম্মান দেওয়ার কোনও অর্থ নেই।জয় হিন্দ।” দীর্ঘদিন ধরে পরিবেশ নিয়ে বিশেষ আইন পাশের দাবি জানাচ্ছে লিসপ্রিয়া। কিন্তু তার দাবি আরও মানা হয়নি। তারই প্রতিবাদে সরকারি প্রচার কর্মসূচি থেকে সরে দাঁড়াল লিসপ্রিয়া।

[আরও পড়ুন : লালগ্রহে মিলল প্রাণের সন্ধান! নয়া ছবি পাঠাল নাসার কিউরিওসিটি রোভার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে