BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২০০০ বছরের পুরনো কঙ্কালের খুলিতে বসানো ধাতুর পাত! অবাক বিজ্ঞানীরা

Published by: Suparna Majumder |    Posted: January 17, 2022 4:11 pm|    Updated: January 17, 2022 7:46 pm

Experts stunned by 2,000 year old skull which held together by metal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানব সভ্যতার অতীত রহস্যময়। কত যে রহস্য লুকিয়ে রয়েছে এর অন্দরে, তার ইয়ত্তা নেই। এমনই এক রহস্যের সন্ধান পেয়েছেন পুরাতত্ত্ব বিজ্ঞানীরা। দু’হাজার বছরের পুরনো এক যোদ্ধার মাথার খুলি খুঁজে পাওয়া গিয়েছে। যাতে ধাতুর পাত বসানো।

2,000 year old skull

গত বছরই এই খুলির সন্ধান পেয়েছিলেন পুরাতত্ত্ব বিশারদরা। খুলি দেখেই চমকে যান তাঁরা। মানুষের মাথার খুলির মধ্যে খুবই যত্ন সহকারে ধাতুর পাতটি বসানো। বিজ্ঞানীদের ধারণা, কঙ্কালটি পেরুভিয়ান কোনও এক যোদ্ধার। সম্ভবত যুদ্ধে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি। তারপর চিকিৎসা করা হয়। রীতিমতো অস্ত্রোপচার করেই ধাতুর এই পাতটি বসানো হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: COVID-19 Update: দেশে করোনা সংক্রমণ সামান্য নিম্নমুখী, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যুর উচ্চ হার]

এতদিন কেবল বিশেষজ্ঞ এবং কৌতূহলীরাই এই বিশেষ খুলিটির খবরাখবর রাখতেন। কিন্তু সম্প্রতি এটি জনসমক্ষে আনা হয়েছে। রাখা হয়েছে ওকলাহোমার মিউজিয়াম অফ অস্টিওলজি -তে(Museum of Osteology)। তাতেই আরও উৎসাহের সৃষ্টি হয়েছে। এই উৎসাহের জেরেই মিউজিয়ামের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে খুলির ছবি পোস্ট করা হয়েছে। আর ক্যাপশনে নিশ্চিত করা হয়েছে, এটি মানুষেরই খুলি।

২০০০ বছর আগে কীভাবে এই ধাতুর পাত মানুষের মাথার খুলিতে বসানো হল, তা নিয়ে নিরন্তর আলোচনা-পর্যালোচনা করে চলেছেন বিজ্ঞানীরা। কেউ কেউ দাবি করেছিলেন, হয়তো ধাতু গলিয়ে মাথার খুলির ভাঙা অংশে ঢেলে দেওয়া হয়েছিল। কিন্তু বিজ্ঞানীরা তাতে বিশেষ সহমত নন। তাঁদের মতে আগে থেকে পাতটি তৈরি করা হয়েছে। তারপর অস্ত্রোপচারের মাধ্যমে মাথার অন্দরে ক্ষত সারানোর জন্য ব্যবহার করা হয়েছে। এই খুলির সন্ধান পাওয়ার পরই বিজ্ঞানীরা মনে করছেন, সেই শল্য চিকিৎসা অত্যন্ত উন্নত ছিল। যুদ্ধক্ষেত্রে দক্ষ চিকিৎসকরা উপস্থিত থাকতেন বলেও মনে করা হচ্ছে। তবে পাতটিতে কোন ধরনের ধাতু ব্যবহার করা হয়েছে। তার কী কী বৈশিষ্ট্য তা এখনও বুঝে উঠতে পারেননি বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: করোনা পরিস্থিতিতে ফের শুরু টেলিফোনিক ক্লাস, ফোন করলেই মিলবে শিক্ষকদের পরামর্শ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে