BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ভয়াবহ দাবানলে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া, ঘরছাড়া ২৫ হাজার মানুষ

Published by: Soumya Mukherjee |    Posted: December 4, 2020 5:45 pm|    Updated: December 4, 2020 5:45 pm

Fire crews battle to tame Southern California wildfire after thousands flee। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভয়াবহ দাবানল (wildfire)’র জেরে বিপর্যস্ত হয়ে পড়েছে আমেরিকার দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকা। প্রবল ঝড়ো হাওয়ার জেরে আগুন ক্রমশ ছড়িয়ে পড়ছে। এর জেরে এখনও পর্যন্ত ২৫ হাজার মানুষ নিজেদের সবকিছু হারিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন। বিদ্যুৎহীন হয়ে পড়েছে বহু এলাকা। নষ্ট হয়েছে ৬ হাজার ৪০০ একর জমির ফসল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার গভীর রাতে দক্ষিণ ক্যালিফোর্নিয়া (California)’র সিলভেরাদো ক্যানন এলাকার একটি বাড়িতে আগুন লাগে। সেসময় ঘটনাস্থলে প্রবল ঝড়ো হাওয়া বইছিল এবং ওই বাড়িটির আশপাশে শুকনো ঘাসের জঙ্গল ছিল। এর ফলে দ্রুত আগুন ছড়িয়ে পড়তে থাকে চারিদিকে। তারপর থেকে গত দু’দিনে প্রচুর বাড়ি পুড়ে গিয়েছে। ঘরছাড়া হয়েছে কয়েক হাজার মানুষ। পরিস্থিতি যাতে আরও ভয়াবহ আকার না ধারণ করে তার জন্য দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকার বিদ্যুৎ পরিষেবা বন্ধ করা হয়েছে। তাই ক্রমশ দু্র্বিষহ হয়ে উঠছে সাধারণ মানুষের জীবন।

[আরও পড়ুন: টাইম ম্যাগাজিনের প্রথম ‘‌কিড অফ দ্য ইয়ার’ নির্বাচিত হল ভারতীয় বংশোদ্ভূত গীতাঞ্জলি]

এপ্রসঙ্গে দাবানল নেভানোর কাজে ব্যস্ত এক দমকল আধিকারিক জানান, এখনও পর্যন্ত ৫০০ জনের বেশি কর্মীকে কাজে লাগানো হয়েছে। তার মধ্যে দু’জন আগুন নেভাতে গিয়ে মারা গিয়েছেন। প্রচণ্ড ঝড়ো হাওয়ার কারণ কাজ করতে সমস্যা হচ্ছে। বৃষ্টি না নামলে পরিস্থিতি সামলানো কঠিন হবে।

এর আগে গত আগস্ট মাসেও ক্যালিফোর্নিয়ার বনাঞ্চলে ভয়াবহ দাবানলের সৃষ্টি হয়েছিল। জায়গাটি মার্কিন মুলুকের অন্যতম উষ্ণ এলাকা হওয়ায় আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ছিল দ্রুত। কয়েক লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার হয়। প্রথমে দাবানল নিয়ন্ত্রণে ১২ হাজার দমকল কর্মী ময়দানে নামলেও কঠিন এই পরিস্থিতির মোকাবিলা করতে পারেননি তাই অস্ট্রেলিয়ার সাহায্য চান ক্যালিফোর্নিয়ার গভর্নর। পাশাপাশি ট্রাম্প প্রশাসনের কাছে এই দুর্যোগকে জাতীয় বিপর্যয় ঘোষণা করার দাবিও করেন।

[আরও পড়ুন: ধর্মীয় ভাবাবেগে আঘাত! জোর করে শুক্রবারে উইঘুর মুসলিমদের শুয়োর খাওয়াচ্ছে চিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement