BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

২৩০০০ বছর আগে মানুষের পা পড়েছিল আমেরিকায়! ইতিহাসের চেনা হিসেব পালটে দিল নয়া সমীক্ষা

Published by: Sucheta Sengupta |    Posted: September 24, 2021 6:27 pm|    Updated: September 24, 2021 6:27 pm

Footprints of old human in New Mexico are oldest evidence in the USA | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৫ বা ১৬ হাজার বছর নয়। আমেরিকায় (America) মানুষ প্রথম পাড়ি দিয়েছিল তারও বহু আগে। এমনই দাবি সাম্প্রতিক এক সমীক্ষায়। নিউ মেক্সিকোর এক গবেষক দলের সমীক্ষা সদ্যই প্রকাশিত হয়েছে একটি জার্নালে। সেই প্রতিবেদনের দাবি, ২১ থেকে ২৩ হাজার বছর আগে সেখানে পদার্পণ করেছিল মানুষ। অর্থাৎ এতদিনের হিসেব যা বলত, তার চেয়ে অন্তত ৭ হাজার বছর আগেই মানুষ পৌঁছে গিয়েছিল উত্তর আমেরিকা (North America) মহাদেশে। সম্ভবত সেই সময় থেকেই সেখানে জনবসতি তৈরি হয় এবং কালক্রমে তা মহাদেশের চেহারা পায়।

শ্বেত-ধূসর বালির মধ্যে মানুষের পড় বড় পদচিহ্ন। তা এখনও স্পষ্ট। কোথায় মিলল এই পায়ের ছাপ? নিউ মেক্সিকোর গবেষকদল জানাচ্ছে, কর্দমাক্ত একটি হ্রদের কাছে তাঁদের চোখে পড়ে। এরপর খবর দেওয়া হয় আমেরিকার জিওলজিক্যাল সার্ভের কাছে। সেখানকার প্রতিনিধিরা ঘটনাস্থলে গিয়ে তা দেখেন। তারপর সেখানকার পলিস্তর তুলে নিয়ে এসে রেডিওকার্বন ডেটিং (Radiocarbon dating)করেন। তাতেই দেখা যায়, ওসব পায়ের ছাপ অন্তত ২১ থেকে ২৩ হাজার বছর আগেকার। এই হিসেব থেকেই তাঁরা মনে করছেন, এশীয় অঞ্চল থেকে আমেরিকার দিকে মানুষের যাত্রা শুরু হয়েছিল এত বছর আগে।

[আরও পড়ুন: কেঁপে উঠল মঙ্গলের মাটি! অপার্থিব ‘ভূমিকম্প’ টের পেল নাসার ল্যান্ডার]

এই ঘটনাকে ইতিহাসবিদরা ‘পরিযায়ী’দের যাতায়াতের সঙ্গে তুলনা করছেন। বলা হচ্ছে, সেই প্রথম এশীয় অঞ্চল থেকে আমেরিকার দিকে মানুষের যাত্রা শুরু হয়। পায়ের ছাপগুলি পরীক্ষা করে বিশেষজ্ঞদের অনুমান, মূলত যুবক-যুবতী এবং কিশোর-কিশোরীরাই যাতায়াত করছিল। আরও মনে করা হচ্ছে, আমেরিকায় এসে বসতি গড়ার পর মহিষের মতো প্রাণীদের শিকার করত এশীয়রা। বড়দের খাদ্যাভ্যাস বদলানো সহজ ছিল না। তবে তরুণরা সেই শিকারে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে গিয়েছিল। তারা আগুনের ব্যবহারও নতুন করে শেখে। সেসময় জঙ্গল ঘুরে কাঠ, জল – এসব জোগাড় করত। আমেরিকার পরিবেশে মানিয়ে নিয়ে বসবাস করতে শুরু করে।

[আরও পড়ুন: চার পায়ে ডাঙায় দাপিয়ে বেড়াত তিমিরা! চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের]

এর আগে এই এলাকা থেকে খননকাজে উদ্ধার হওয়া বিভিন্ন ধ্বংসাবশেষ বিশেষ স্থাপত্যকীর্তি দেখে মনে করা হয়েছিল, সেসব ১৩ থেকে ১৬ হাজার বছর আগের। কিন্তু পায়ের ছাপ অর্থাৎ আরও শক্তপোক্ত নমুনা এবার আবিষ্কার করেছেন বিশেষজ্ঞরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement