২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরিবেশ বাঁচাতে উদ্যোগ, বায়ো স্যানিটারি ন্যাপকিন ব্যাগ তৈরিতে জোর কেন্দ্রের

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 8, 2020 5:28 pm|    Updated: March 8, 2020 5:28 pm

From 2021 Sanitary Napkin should make with disposal bags

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবসে নয়া ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের। ২০২১ থেকেই স্যানিটারি ন্যাপকিন প্রস্তুতকারী সংস্থাদের নির্মাণ করতে হবে পচনশীল ন্যাপকিনের ব্যাগ। পরিবেশ বাঁচাতে এই উদ্যোগ কেন্দ্রীয় মন্ত্রীর।

দিনে দিনে উষ্ণ হচ্ছে পৃথিবী, পরিবর্তীত হচ্ছে আবহাওয়া। আর পৃথিবীকে এই দূষণের মুখে ঢেলে দিয়ে সাহায্য করছে প্লাস্টিক। কখনও মাটিতে, কখনও বা জলে বা সমুদ্রে গিয়ে দূষণ ছড়াচ্ছে সর্বত্র। প্লাস্টিক ও প্লাস্টিকজাত দ্রব্য বর্জন করে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে অনেকদিন আগেই স্বচ্ছতার প্রচার করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের অধীনে মহিলাদের উন্নয়ন-সহ পরিবেশ রক্ষার কথা জানানো হয় বারবার। পুণের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ২০২১-এর জানুয়ারি থেকে স্যানিটারি ন্যাপকিন প্রস্তুতকারী সংস্থাদের নির্মাণ করতে হবে পচনশীল ন্যাপকিনের ব্যাগ। কারণ স্যানিটারি ন্যাপকিন প্রস্তুতকারক সংস্থাগুলি যে ব্যাগ তৈরি করেন তা প্লাস্টিকের হওয়ায় মাটিতে পুঁতে দিলে সেটা অক্ষত থাকায় মাটিতে পচে যায় না। এরফলে নষ্ট হয় মাটির উর্বরতা। এদিন কেন্দ্রীয় মন্ত্রীকে এই বিষয়ে অভিযোগ করেন এক স্বচ্ছসেবক। সেই অভিযোগের ভিত্তিতেই জাভড়েকর বলেন, জৈব ও পচনশীল বস্তু দিয়ে স্যানিটারি ন্যাপকিনের ব্যাগ তৈরি করতে অনেকদিন ধরেই সরকার নির্দেশ দেয়, কিন্তু তা মানা হয়নি। তবে আগামী ২০২১ সাল থেকে এটা মেনে চলতেই হবে।

[আরও পড়ুন: CAA বিক্ষোভকারীদের ছবি প্রকাশের জের, যোগী সরকারকে তুমুল ভর্ৎসনা হাই কোর্টের]

স্বচ্ছতা বজায় রেখে পৃথিবীকে অন্যের বাসযোগ্য করে রাখাই মানুষের প্রধান ধর্ম। প্রতিটি মানুষ নিজের শহর, গ্রাম স্বচ্ছ রাখলে তবেই একটা দেশ স্বচ্ছ থাকবে। কোনও একক সাফাই কর্মীর প্রচেষ্টায় দেশকে পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। স্বচ্ছতার মধ্যে দিয়েই  পরিবেশকে সুস্থ রাখা যাবে। 

[আরও পড়ুন: ব্যতিক্রমী সম্মান, বিশেষ চাহিদাসম্পন্ন সন্তানের একক অভিভাবক হয়ে ‘সেরা মা’ এই যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে