BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খরায় জীবন বিপন্ন কেনিয়ার বণ্যপ্রাণীদের, জলের সন্ধান না পেয়ে মৃত্যু ৬ জিরাফের

Published by: Akash Misra |    Posted: December 15, 2021 7:18 pm|    Updated: December 15, 2021 7:18 pm

Giraffes starve to death in drought hit Kenya | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : দিনের পর দিন এক ফোঁটা জল খেতে না পেয়ে মর্মান্তিক মৃত্যু হল ৬ জিরাফের। কেনিয়ায় (Kenya) জলের তীব্র আকালে একের পর এক জিরাফের মৃত্যু ঘটছে। সম্প্রতি সাবুলি বন‌্যপ্রাণ সংরক্ষণ কেন্দ্রে একটি শুষ্ক রিজার্ভারের সামনে ফুটিফাটা মাটির উপর জমে থাকা কাদামাটিতে জলের সন্ধান করতে গিয়ে সেখানেই মৃত্যুর কোলে ঢলে পড়ে ওই ৬ জিরাফ (Giraffe)। একে অপরের উপর পড়ে থাকা কঙ্কালসার দেহগুলির ছবি সোশ‌্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই সারা বিশ্বের সামনে প্রকট হল খরাবিধ্বস্ত কেনিয়ার দুর্দশা। গত সেপ্টেম্বর মাস থেকে কেনিয়ার উত্তর অংশে স্বাভাবিকের চেয়ে ৩০ শতাংশ কম বৃষ্টি হওয়ায় এমন তীব্র খরা দেখা দিয়েছে। সেই সময়েই প্রাকৃতিক বিপর্যয়ের ঘোষণা করেছিলেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা।

বৃষ্টির অভাবে সবচেয়ে ক্ষতি হয়েছে বন‌্যপ্রাণীদের। সাধারণ মানুষের পাশাপাশি খাবার ও জলের আকালে মৃত্যু ঘটছে বহু জীবজন্তুর। বোর-আলগি জিরাফ সংরক্ষণ কেন্দ্রের তরফে ইব্রাহিম আলি একটি সংবাদ সংস্থাকে বলেন, “গৃহপালিত জীবদের তবু যত্ন করা হচ্ছে। কিন্তু এই খরার জন‌্য সবচেয়ে বেশি কষ্ট হচ্ছে বন‌্যপ্রাণীদের।”

[আরও পড়ুন: ‘২০২৩ সালে চাঁদে যাচ্ছি’, মহাকাশ স্টেশনে গিয়ে ঘোষণা জাপানি ধনকুবেরের]

তাঁর অভিযোগ, নদীতে যেটুকু জল রয়েছে তা চাষের কাজে লাগানো হচ্ছে বলে সেখানে জিরাফদের ঢুকতে দেওয়া হয় না। এই কারণে তাদের অবস্থা আরও শোচনীয় হচ্ছে। এই খরায় গারিসসা কাউন্টির প্রায় চার হাজার জিরাফের জীবন বিপন্ন। তৃষ্ণার্ত এই জিরাফগুলি ক্রমেই নিশ্চিহ্ন হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। অন‌্যদিকে খরায় কেনিয়ার ২০ লাখেরও বেশি মানুষের জীবন সংকট হওয়ায় এমার্জেন্সি রিলিফ ক‌্যাশ ট্রান্সফার প্রোগ্রামের ঘোষণা করেছে সে দেশের খরা মোকাবিলা কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: মহাকাশেও জনপ্রিয় ভারতীয় খাবার! নভোচরদের পছন্দের কথা ফাঁস করলেন নাসার বিজ্ঞানী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে