BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহাকাশেও জনপ্রিয় ভারতীয় খাবার! নভোচরদের পছন্দের কথা ফাঁস করলেন নাসার বিজ্ঞানী

Published by: Sucheta Sengupta |    Posted: December 11, 2021 4:08 pm|    Updated: December 11, 2021 4:35 pm

Astronauts love Indian Food in Space, says NASA's scientist Anil Menon | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় খাবারের (Indian Food) স্বাদ ছড়িয়ে বিশ্বজুড়ে। আর সেসব বড়ই জনপ্রিয়। কিন্তু এই মহাপৃথিবীর বাইরেও যে এ দেশের মায়েদের হাতে তৈরি খাবারদাবারের এত জনপ্রিয়তা, তা কে-ই বা ভেবেছিল? সেই না ভাবা কথাই এখন বাস্তব। মহাশূন্যে ভাসতে ভাসতে ভারতীয় খাবারে চেখে দেখাই নাকি নভোচরদের অতি পছন্দের। এমন সুখবর শোনালেন নাসার (NASA) ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী অনিল মেনন। যিনি আবার নাসার পরবর্তী চন্দ্রাভিযানের (Moon Mission) জন্য নির্বাচিত প্রতিনিধি।

NASA
ভারতীয় বংশোদ্ভুত নাসার বিজ্ঞানী অনিল মেনন।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যে কটা দিন কাটান নভোচররা, সেইসব দিনের জন্য নির্দিষ্ট খাবার মজুত করে নিয়ে যাওয়া হত এতদিন। মূলত শুকনো খাবার কিংবা রেডি টু ইট (Ready to eat) ধরনের খাবারই ছিল সম্বল। তবে সম্প্রতি এই চিরাচরিত প্রথায় একটু বদল এসেছে। এখন মহাকাশ গবেষণায় বেসরকারিকরণের বাড়বাড়ন্ত। মার্কিন ধনকুবের এলন মাস্কের Space X সংস্থা প্রায়শয়ই কার্গো ক্যাপসুল পাঠাচ্ছে মহাকাশ স্টেশনে। আর তাতে রকমারি খাবারদাবারও নিয়ে যাওয়া হচ্ছে। কয়েক মাস আগেই অ্যাভোকাডো, পিৎজা পৌঁছে দিয়েছিল মহাকাশচারীদের কাছে। পৃথিবীর খাবারের স্বাদ পেয়ে যেন বন্দি মহাকাশ স্টেশনে (ISS) নতুন প্রাণ ফিরে পেয়েছিলেন তাঁরা।

[আরও পড়ুন: মহাকাশে আগুন ছুঁড়ে মারছে নক্ষত্র! পৃথিবীর জন্য কোন অশনি সংকেত পেলেন বিজ্ঞানীরা?]

এবার নভোচরদের পছন্দের খাবারের কথা প্রকাশ্যে আনলেন ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী অনিল মেনন। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে নিজের শিকড়ের কথা উল্লেখ করেছে তিনি। ভারতেই তাঁর শিকড় এবং তিনি নিজে ভারতীয় খাবার পছন্দ করেন বলে জানান। পাশাপাশি, মহাকাশচারীদের সঙ্গে কথা বলে খাবার নিয়ে তাঁর অভিজ্ঞতার কথাও শেয়ার করেছেন। অনিল মেননের কথায়, ”মানুষ যখন মহাশূন্যে ভেসে বেড়ায়, তখন খাবার খাওয়া অতি কঠিন কাজ। কারণ, আপনি খাবারের কোনও গন্ধ পাবেন না। তরল খাবার ঠিকমতো খাওয়া যায় না। আমি অনেক মহাকাশচারীর সঙ্গে কথা বলে জানতে পেরেছি, ভারতীয় খাবারই তাঁদের পছন্দ, তার মশলাদার স্বাদের জন্য। আর স্বাস্থ্যের জন্যও এই খাবার ভাল।”

[আরও পড়ুন: চাঁদে পা পড়বে ভারতীয় বংশোদ্ভূতের! অনিল মেননকে ঘিরে চড়ছে প্রত্যাশার পারদ]

অনিল মেননের জন্ম, কর্ম – সবই আমেরিকায় (USA)। উত্তরাধিকার সূত্রে তিনি কেরলের (Kerala)। সদ্যই সস্ত্রীক কেরল ঘুরে গিয়েছেন এবং দক্ষিণ ভারতীয় খাবারদাবার বেশ পছন্দ হয়েছে তাঁর। সেই স্বাদ পেয়েই বুঝলেন, কেন মহাকাশচারীদেরও এত প্রিয় ভারতীয় খাবার। চাঁদে আগামী দিনে Space X যে যান পাঠাচ্ছে, তার অন্যতম সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভুত মেনন। তার প্রস্তুতি নিচ্ছেন। আর এ প্রসঙ্গে বলতে গিয়েই মহাকাশে স্বাদপূরণের গোপন কথা ফাঁস করলেন অনিল মেনন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে