BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দাউদাউ করে জ্বলছে পাইন বন, একের পর এক গ্রাম ফাঁকা করছেন গ্রিসের নাগরিকরা

Published by: Paramita Paul |    Posted: May 20, 2021 7:10 pm|    Updated: May 20, 2021 7:51 pm

Greece villagers evacuated as forest fires rage| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাউদাউ করে জ্বলছে বনাঞ্চল। দাবানলের গ্রাসে যাচ্ছে একের পর এক গ্রাম। প্রাণ বাঁচাতে গ্রাম খালি করে পালাচ্ছেন গ্রামবাসীরা। ভয়াবহ দাবানলে জ্বলছে গ্রিসের মাউন্ট জেরেনিয়া সংলগ্ন এলাকা। যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর মেলেনি।

স্থানীয় সূত্রে খবর, বুধবার সন্ধেতে স্কিনোস গ্রাম সংলগ্ন এলাকার জঙ্গলে আগুন লাগে। কয়েক ঘণ্টার মধ্যে ভয়াবহ আকার নেয় সেই দাবানল। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মুহূর্তের মধ্যে খালি করে দেওয়া হয় ৬টি গ্রাম ও দুটি মনাস্ট্রি। মোতায়েন করা হয় দমকল ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে খবর, পরিস্থিতি মোকাবিলায় ১৮০ জন দমকল আধিকারিক, ৬২ টি দমকল ইঞ্জিন মোতায়েন করা হয়েছে। রাখা হয়েছে ১৭টি বিমান ও হেলিকপ্টারও। প্রতিবছরই গ্রিসের বিভিন্ন উপকৃলে দাবানলে ছারখার হয়ে যায় বিশাল এলাকা। প্রাণ হারায় বহু মানুষ। এবারও ব্যতিক্রম হল না।

[আরও পড়ুন: বৃহস্পতির আকাশে পুঞ্জীভূত মেঘ! নাসার শক্তিশালী ক্যামেরায় তোলা ছবি থেকে মিলল অজানা তথ্য]

এ প্রসঙ্গে সে দেশের দমকল বিভাগের প্রধান স্তেপানোস কলকউইশ জানান, পাইনের ঘন জঙ্গল ও তার আশপাশের এলাকায় ভয়াবহ আগুন লেগেছে। তবে প্রতি মুহূর্তে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। আর কয়েক দিনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে বলে আশাবাদী তিনি। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, গোটা এলাকা কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে। ক্রমশ উত্তাপ বাড়ছে এলাকার। উল্লেখ্য, ২০১৮ সালে গ্রিসে এক দাবানলে প্রাণ হারিয়েছিলেন অন্তত ১১৮ জন। এবার যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেদিকে কড়া নজর রাখছে স্থানীয় প্রশাসন।

প্রসঙ্গত,  গত বছর ভয়াবহ দাবানলের (wildfire) জেরে বিপর্যস্ত হয়ে পড়েছে আমেরিকার দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকা। প্রবল ঝড়ো হাওয়ার জেরে আগুন ক্রমশ ছড়িয়েছে। এর জেরে ২৫ হাজার মানুষ নিজেদের সবকিছু হারিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছিলেন। 

[আরও পড়ুন: জলবায়ু বদলের ‘অভিশাপ’, এক তৃতীয়াংশ কমতে পারে খাদ্যশস্যের ফলন, উদ্বেগজনক সমীক্ষা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement