১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মহাপ্লাবনের আশঙ্কা! সুমেরুর ৫০ হাজার কোটি টন বরফ গলে মিশেছে সমুদ্রে

Published by: Paramita Paul |    Posted: August 21, 2020 5:40 pm|    Updated: August 21, 2020 5:40 pm

Greenland Ice Sheet Sheds Half-A-Trillion Tonnes: Study

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona Virus) আবহের মধ্যেই নতুন করে দুঃসংবাদ। আর এই খবর রাতের ঘুম উড়িয়ে দিয়েছে বিজ্ঞানীদের। নয়া রিপোর্ট বলছে, এক বছরে গ্রিনল্যান্ড বা সুমেরু থেকে ৫৩২ বিলিয়ন টন বরফ গলে গিয়েছে! অর্থাৎ ৫০ হাজার কোটি টনের বেশি বরফ (Ice shield) জলে পরিণত হয়েছে! সহজ করে বললে, সমুদ্রগুলিতে প্রতিদিন ৩০ লক্ষ টন জলের পরিমাণ বাড়ছে । ফলে মহাপ্লাবনের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

গত কয়েক বছর ধরেই গরম কালের মাসগুলোতে তাপমাত্রার দ্রুত পরিবর্তন হচ্ছে। ফলে দ্রুত সমস্ত বরফ অদৃশ্য হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। সম্প্রতি ব্রিটেনের ইউনিভার্সিটি অব লিনকন তাদের গবেষণায় জানিয়েছে,সুমেরুর বরফ গলার কারণেই ২১০০ সাল নাগাদ বিশ্বের সমুদ্রস্তরের উচ্চতা ১০ থেকে ১২ সেন্টিমিটার বৃদ্ধি পাবে।  বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বরফ গলার যে মডেল আশঙ্কা করা হয়েছিল, মেরুপ্রদেশের বরফ তার চেয়েও অনেক বেশি দ্রুত গলছে। গত বছরই গ্রিনল্যান্ডের তিন কিলোমিটার দীর্ঘ বরফের ব্লক ভেঙে পড়েছিল। এর ফলে গত বছর স্বাভাবিকের চেয়ে ৪০ শতাংশ বেশি বেড়েছিল জলতল।

[আরও পড়ুন : গরুমারা জঙ্গলে বাইসন মেরে মাংস দিয়ে ভূরিভোজ! গ্রেপ্তার যুবক]

গবেষকদের এই রিপোর্ট জুলাইয়ের শেষে নেচার ম্যাগাজিনে প্রকাশিতও হয়েছে। এতে বলা হয়, আর্কটিক মহাসাগরে তাপমাত্রা অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। গ্রিনল্যান্ডের বরফস্তরে ৪০ থেকে ১০০ বছরে কয়েক দফায় ১০ থেকে ১২ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।সমীক্ষার সঙ্গে যুক্ত অন্যতম গবেষক এবং প্রফেসর জেনস হেসেলবেজার্গ ক্রিস্টেনসেন এক বিবৃতিতে বলেন, “আমরা স্পষ্ট বুঝতে পেরেছি, সমুদ্রের নিকটতম বায়ুমণ্ডলে তাপমাত্রা বাড়ছে, যে কারণে মেরুর বরফ দ্রুত গলছে।” জানা গিয়েছে, এত দ্রুত তাপমাত্রা বৃদ্ধি আগের বরফ যুগে দেখা গিয়েছিল। চলতি সময়ে এমন অবস্থা দেখে আতঙ্কে ভুগছেন বিজ্ঞানীরা।

[আরও পড়ুন : কেরলে ফের নৃশংসভাবে পশুহত্যা, অন্তঃসত্ত্বা বাইসন মেরে মাংস দিয়ে উদরপূর্তি শিকারিদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে