BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাগান তৈরির জায়গা নিয়ে ভাবনার দিন শেষ, গাছ দত্তক নিয়ে এখানেই লালনপালন করুন

Published by: Sucheta Sengupta |    Posted: September 7, 2020 6:35 pm|    Updated: September 7, 2020 8:40 pm

An Images

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: প্রকৃতিই নাকি প্রকৃত অভিভাবক, শিক্ষক। অথচ সভ্যতার অগ্রগতিতে আমরা সেই আদিম প্রকৃতিকে একটু একটু করে পাল্টে ফেলেছি নিজেদের ইচ্ছে আর সুবিধামত। তার কাছাকাছি না থেকে ঠেলে দিয়েছি দূরে। বাড়ছে ক্ষয়। পৃথিবীর সবচেয়ে উন্নত প্রাণী বলে নিজেদের গরবের ফানুস ওড়ানোর পর এই গ্রহের প্রকৃত অভিভাবক হয়ে ওঠা মানুুুষের পক্ষে সম্ভব হয়নি। এই আক্ষেপে কিছুটা হলেও প্রলেপ দিয়েছে নিউটাউন (New Town)।

Tree2

কলকাতার উপকণ্ঠে গড়ে ওঠা এই উপনগরীতে চাইলেই আপনি গাছের অভিভাবকত্ব অর্জন করতে পারেন। হয়ে উঠতে পারেন তার মা কিংবা বাবা। অর্থাৎ একটি গাছকে দত্তক নিতে পারেন আপনি। আপনার সযত্নলালিত প্রশ্রয়ে ফুলে,ফলে পল্লবিত হয়ে বেড়ে উঠতে পারে এই গ্রহের অন্যতম আবশ্যক একটি প্রাণ।

[আরও পড়ুন: কেন সিন্ধু সভ্যতা ধ্বংস হয়েছিল? অঙ্ক কষে উত্তর দিলেন ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী]

আমফানের ধাক্কায় অনেক বড় মাপের গাছ পড়ে গিয়েছে নিউটাউনে। সেই গাছের ক্ষতিপূরণে শহরজুড়ে নতুন করে ভেঙে পড়া গাছের দ্বিগুণ সংখ্যক গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে নিউটাউন কলকাতা উন্নয়ন পর্ষদ(NKDA)। যত গাছ লাগানো হচ্ছে, তাদের যত্নআত্তিতে যেন কোনও খামতি না থাকে, সেটাই প্রাথমিক লক্ষ্য। আর সেজন্যই এবার গাছ দত্তক নেওয়ার কর্মসূচি চালু করছে এনকেডিএ। গোষ্ঠীবদ্ধভাবে গাছ দত্তকের আবেদন করতে হবে নাগরিকদের। দত্তক নিতে কোনও অর্থমূল্য লাগবে না। শুধু দেখভালের খোঁজখবর রাখতে হবে। এবং তা নিউটাউন কর্তৃপক্ষকে জানাতে হবে নিয়মিতভাবে।

Tree1

বনসৃজন করা গাছের একটা অংশ নিউটাউনের রাস্তা জুড়ে লাগানো হবে। একটি ফাঁকা জায়গাও চিহ্নিত করা হয়েছে যেখানে বেশি পরিমাণ নতুন গাছ লাগানো হবে। এনকেডিএ-এর তরফে জানা গিয়েছে, নতুন করে রাস্তার ধারে বা বাগানে যে গাছ লাগানো হবে তা নিউটাউনের বাসিন্দারা দত্তক নিতে পারবেন। ওই গাছের সঙ্গে ওই নাগরিক গোষ্ঠীর নাম জড়িয়ে থাকবে। যে বেসরকারি সংস্থা গাছের রক্ষণাবেক্ষণ করছে তারা ঠিকমতো দায়িত্ব পালন করেছে কিনা, সেদিকেই সংশ্লিষ্ট নাগরিককে নজর রাখতে হবে। গাছের পরিচর্যা এবং স্বাস্থ্যের খবর নিয়মিত নিউটাউন কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিতে হবে।

[আরও পড়ুন: সুমেরুতে ‘জোম্বি ফায়ার’, ভয়াবহ পরিমাণে নির্গত হচ্ছে কার্বন, গলছে বরফ]

এনকেডিএ সূত্রে জানা গিয়েছে, প্রতিটি ব্লকে এবং অফিস পাড়ায় গাছ দত্তক নেওয়ার বিষয়ে নাগরিকদের জানানো হবে। পরিবেশ রক্ষার লড়াইয়ে নাগরিকদের সম্পৃক্ত করতে এই পরিকল্পনা করা হয়েছে। কীভাবে দত্তক নেওয়া যাবে? এক আধিকারিক জানিয়েছেন, বর্তমানে নিউটাউনে ২৬ টি করে ব্লক রয়েছে। ৪ টি করে ব্লক মিলিয়ে একটি শিবিরের আয়োজন করা হবে। সেখানে এসেই নাগরিকরা ফর্ম ফিলাপ করে গাছ দত্তক নিতে পারবেন। NKDA ও হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন জানিয়েছেন, “গাছের গায়ে ফলকে দত্তক নেওয়া ওই গোষ্ঠীর নাম লেখা থাকবে। দত্তককারীদের একটি শংসাপত্রও দেওয়া হবে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement