২৪ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ১১ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান ২-এর ল‌্যান্ডার বিক্রমের হদিশ পেল না নাসা। নাসার লুনার রেকনেইস‌্যান্স অরবিটারের (এলআরও) শক্তিশালী ক‌্যামেরায় ধরা পড়ল না বিক্রমের ছবি। তাই নাসা মঙ্গলবার জানিয়ে দিল চন্দ্রপৃষ্ঠে বিক্রমের অবতরণের কোনও প্রমাণ পায়নি তারা।

এই নিয়ে দ্বিতীয় বার চন্দ্রযান ২-এর অবতরণ ক্ষেত্রের ছবি তুলল নাসার এলআরও। এই চন্দ্র আবর্তন যান-এর ক‌্যামেরা বেশ শক্তিশালী। চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুর যে অংশে বিক্রমের অবতরণ করার কথা ছিল, সেই এলাকারই ছবি তুলেছে এলআরও-র ক‌্যামেরা। কিন্তু, তাতে কোথাও চন্দ্রযান ২-এর ল‌্যান্ডারকে দেখা যাচ্ছে না। এর আগে গত মাসে ১৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুর এই এলাকার ছবি তুলেছিল এলআরও। তবে তখন সূর্যের তির্যক রশ্মির জন‌্য ছায়ার অংশ বেশি ছিল দক্ষিণ মেরুতে। তখনই নাসা জানিয়েছিল, অক্টোবরে আবারও ওই এলাকার উপর দিয়ে আবর্তন করবে এলআরও। তখন আলো বেশি থাকবে চাঁদে। আরও স্পষ্ট করে দেখা যাবে চন্দ্রপৃষ্ঠ।

সেই মতো অক্টোবরের ১৪ তারিখ চাঁদের দক্ষিণ মেরুতে বিক্রমের অবতরণ ক্ষেত্রের ছবি তোলে নাসা। কিন্তু, বেশি আলোতেও দেখা মেলেনি বিক্রমের। নাসা অবশ‌্য কেন দেখা মেলেনি তার কারণ ব‌্যাখ‌্যা করেনি। শুধু জানিয়েছে, ‘হতে পারে, বিক্রম চাঁদের দক্ষিণ মেরুর ছায়া পড়া অংশটিতে রয়েছে। বা এমন কোনও জায়গায় রয়েছে, যা নাসার এলআরও-র ক‌্যামেরার ফ্রেমের বাইরে রয়ে গিয়েছে।’ ব‌্যস এটুকুই। এর বেশি কোনও মন্তব‌্য করেনি নাসা। ইসরোও বিষয়টি নিয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি।

[আরও পড়ুন: প্রথম মহিলা টিমের সদস্য হিসেবে মহাকাশে ‘স্পেসওয়াক’, ইতিহাস দুই নভোশ্চরের]

তবে তারা নাসার এই ঘোষণার কয়েক ঘণ্টা আগেই চন্দ্রযান ২ অরবিটারের তোলা চন্দ্রপৃষ্ঠের বেশ কিছু হাই রেজোলিউশন ছবি প্রকাশ করেছিল। যেখানে চাঁদের বিভিন্ন ক্র‌্যাটার বা গিরিখাতের ছবিও তুলেছে অরবিটার। ওই ছবিতে আলাদাভাবে গভীর ও অগভীর ক্র‌্যাটারের ছবি স্পষ্টভাবে ধরা পড়েছে। আলাদাভাবে সেই ছবিতে চিহ্নিত করা যাচ্ছে ‘ইজেক্টা’ উপকরণের উপস্থিতিও।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং