BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হ্যালোইনের আগেই মহাকাশে ‘ভূতুড়ে আলো’! নাসার শেয়ার করা ছবি ঘিরে শোরগোল

Published by: Biswadip Dey |    Posted: October 30, 2021 8:54 pm|    Updated: October 30, 2021 8:54 pm

Hubble Celebrates Halloween with a Glowering, Dying Star। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার হ্যালোইন (Halloween)। তারই প্রাক্কালে অশরীরী আতঙ্কের ছায়া পড়ল অন্তরীক্ষেও। হাবল স্পেস টেলিস্কোপের (Hubble Telescope) নজরে ধরা পড়ল কমলা-লাল রহস্যময় তারার আলো! নাসা (NASA) শেয়ার করেছে এই ভয়ংকর সুন্দর ছবি। আসলে ওই নক্ষত্রটি মরণাপন্ন। ফুরিয়ে যাওয়ার আগে তার শরীর থেকে প্রতিফলিত হচ্ছে অপার্থিব বিচ্ছুরণ।

হাবল স্পেস টেলিস্কোপ গত তিন দশক ধরেই মহাকাশের নানা আশ্চর্যকেই পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিয়েছে. লাগাতার আমাদের নীল গ্রহকে পাক খেতে খেতে সে নজর রেখেছে সুদূর মহাকাশের বুকে। আর তার নজরদারিতেই ধরা পড়েছে অনিন্দ্যসুন্দর সব দৃশ্য। তেমনই এক দৃশ্য ধরা পড়েছে এই ছবিতেও।

[আরও পড়ুন: ধেয়ে আসছে শক্তিশালী সৌরঝড়! বিদ্যুতের পাশাপাশি ধাক্কা খেতে পারে মোবাইল পরিষেবাও]

আসলে তারার মৃত্যুর কতগুলি পর্যায় রয়েছে। এর মধ্যে অন্যতম লাল দৈত্য দশা। এবার তেমনই মৃতপ্রায় তারার আলোই বন্দি হল হাবলের লেন্সে। CW Leonis নামের ওই তারাটির কেন্দ্র থেকে বেরিয়ে আসতে দেখা যাচ্ছে কমলা-লাল আলো। আর তার চারপাশে ভূতুড়ে আলোকবৃত্ত। শিল্পীর চোখে দেখলে মনে হবে যেন এক অতিকায় মহাজাগতিক মাকড়সার জাল!

পৃথিবী থেকে ৪০০ আলোকবর্ষ দূরে অবস্থিত তারাটি পৃথিবীর নিকটতম কার্বন নক্ষত্র। আপাত ভাবে দূরত্বটি বিরাট হলেও মহাজাগতির মাপকাঠিতে ততটা বিরাট নয়। আর তাই এত খুঁটিনাটি খেয়াল রাখা সম্ভব হয়েছে। দেখা গিয়েছে ওই তারাটির চারপাশে রয়েছে কার্বনের মেঘ। যা তারাটির ভিতরে হওয়া নিউক্লিয়ার ফিউশনের কারণে নির্গত হচ্ছে। আর তার ফলেই তৈরি হয়েছে ওই আলোর খেলা।

তারাটি অবশ্য আগেও নজরে ছিল জ্যোতির্বিজ্ঞানীদের। দেখা গিয়েছে গত ১৫ বছরে বারবার বদলেছে তারাটির ঔজ্জ্বল্য। এই পরিবর্তনের ১০০ শতাংশ কারণ অবশ্য এখনও জানা যায়নি। কিন্তু হ্যালোইনের আগে তার রহস্যময় আলো আরও একবার মুগ্ধ করল মহাকাশপ্রেমীদের।

[আরও পড়ুন: বয়সে নবীন, ওজনে বৃহস্পতির চেয়েও ভারী! নতুন ‘শিশু’ গ্রহের সন্ধান পেয়ে উচ্ছ্বসিত বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে