Advertisement
Advertisement
Exoplanet

পৃথিবীর মতোই আকৃতি, মাধ্যাকর্ষণ শক্তি! ‘দোসর’ গ্রহে প্রাণের সম্ভাবনা কতটা?

২২ আলোকবর্ষ দূরে পৃথিবীর দোসর খুঁজে পেলেন বিজ্ঞানীরা।

Hubble finds a planet which has same gravity as Earth। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:November 18, 2023 2:14 pm
  • Updated:November 18, 2023 2:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশের সুদূর কোণে মিলল পৃথিবীর দোসরের খোঁজ। আকারে নীল রঙের গ্রহের সমানই কেবল নয়, মাধ্যাকর্ষণ বলও পৃথিবীরই সমান। নাসার (NASA) হাবল স্পেস টেলিস্কোপ খুঁজে পেল এমনই এক গ্রহ। যার নাম LTT 1445AC।

কোথায় রয়েছে এই গ্রহ? কাছেপিঠে নয়, পৃথিবী থেকে ২২ আলোকবর্ষ দূরে এক তিন নক্ষত্রের সম্মিলিত মণ্ডলীর সদস্য এই গ্রহটি (Exoplanet)। কনস্টেলেশন এরিডানাসে অবস্থিত গ্রহটি আবিষ্কৃত হয়েছিল ২০২২ সালে। দেখা গিয়েছে পৃথিবীর আকৃতির ১.০৭ গুণ আকার ওই গ্রহটির। পাথুরে চেহারার গ্রহটির পৃষ্ঠের মাধ্যাকর্ষণ পৃথিবীরই সমান।

Advertisement

[আরও পড়ুন: ‘রোহিতই নন, আর একজনও বিশ্বজয়ের ভাষণের প্রস্তুতি নিচ্ছেন’, মোদিকে খোঁচা মহুয়ার!]

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, পৃথিবীর মতো আকৃতি কিংবা মাধ্যাকর্ষণ যখন রয়েছে, তাহলে কি এই গ্রহে প্রাণের স্পন্দন থাকতে পারে? সেই সম্ভাবনা একেবারেই দেখছেন না বিজ্ঞানীরা। কেননা ওই গ্রহের পৃষ্ঠের তাপমাত্রা ৫০০ ডিগ্রি ফারেনহাইট। যা প্রাণধারণের জন্য প্রয়োজনীয় তাপমাত্রার চেয়ে অনেক বেশি।

Advertisement

‘দ্য অ্যাস্ট্রনমিক্যাল জার্নালে’ প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত এক গবেষণাপত্র। সেখানে বলা হয়েছে, প্রাণের সম্ভাবনা না থাকলেও এই ধরনের পর্যবেক্ষণ অত্যন্ত জরুরি। কেননা সুবৃহৎ কসমসকে (COSMOS) বুঝতে নিরন্তর পর্যবেক্ষণ জরুরি। মনে করা হচ্ছে এই লাগাতার নিরীক্ষণ থেকে মহাকাশের চরিত্রকে আরও ভালোভাবে বোঝা সম্ভব।

[আরও পড়ুন: ফাইনালের আগে তুমুল নাটক পিচ নিয়ে, চর্চায় অশ্বিনও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ