৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আবারও দৃষ্টি হারাল নাসার হাবল টেলিস্কোপ! কী জানালেন আশঙ্কিত বিজ্ঞানীরা

Published by: Biswadip Dey |    Posted: November 3, 2021 3:48 pm|    Updated: November 3, 2021 3:48 pm

Hubble telescope goes dark in space again। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের অচল হয়ে পড়ল নাসার (NASA) হাবল স্পেস টেলিস্কোপ (HST)। গত জুনেই ৩০ বছরের কর্মজীবনের শেষে অকেজো হয়ে পড়েছিল হাবল। কিন্তু তাকে সারিয়ে তুলেছিলেন বিজ্ঞানীরা। ফের কর্মক্ষম হয়ে ছবিও পাঠাতে শুরু করেছিল টেলিস্কোপটি (Hubble telescope)। কিন্তু এবার ফের অন্ধকারে ডুবে গিয়েছে হাবলের লেন্স। আপাতত সেটিকে সেফ মোডে রেখে কাজ শুরু করেছেন বিজ্ঞানীরা।

গণ্ডগোলের সূচনা গত ২৩ অক্টোবর। ওই দিনই নতুন করে স্পেস টেলিস্কোপের যন্ত্রাংশের ‘এরর কোড’ পায় নাসা। এরপরই গত ২৫ অক্টোবর থেকে সেটিকে সেফ মোডে পাঠানো হয়। এখনও সেটির কাজ বন্ধ রেখেছেন বিজ্ঞানীরা। তবে সকলকে আশ্বস্ত করে নাসার তরফে জানানো হয়েছে, ”যন্ত্রাংশগুলি ভাল অবস্থাতেই রয়েছে। আপাতত সেটিকে সেফ মোডেই রেখে অনুসন্ধান চালানো হচ্ছে।”

[আরও পড়ুন: ‘ঝাঁঝাল’ মহাকাশ স্টেশন! শূন্যে ভেসে দিব্যি লঙ্কা ফলিয়ে ফেললেন মহাকাশচারীরা]

গত তিন দশক ধরে নাসার এই হাবল স্পেস টেলিস্কোপ একটানা ব্রহ্মাণ্ডের কর্মকাণ্ডের দিকে নজর রেখে চলেছে। ১৯৯০ সালে মহাকাশে পাঠানো হয়েছিল হাবল টেলিস্কোপকে। তারপর থেকে এটি নাসার বহু যুগান্তকারী আবিষ্কারের প্রধান অস্ত্র হিসাবে নিজেকে প্রমাণিত করেছে। মহাকাশের সূদুর কোণের মহাজাগতিক ঘটনাবলি হাবলের সৌজন্যেই জানতে পেরেছেন বিজ্ঞানীরা।

কিন্তু দীর্ঘদিন কাজ করার পর গত ১৩ জুন থেকে হঠাৎই কাজ করা বন্ধ করে দেয় সেটি। বলা যায়, সেটির পেলোড কম্পিউটারটি অকেজো হয়ে পড়ে। তবে শেষ পর্যন্ত সেটিকে সারাতে সফল হন বিজ্ঞানীরা। উল্লেখ্য, হাবলের জায়গায় জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। চলতি বছরের শেষেই এই শক্তিশালী টেলিস্কোপটিকে মহাকাশে পাঠাতে চলেছে তারা। কিন্তু তা সত্ত্বেও হাবলকে কর্মক্ষম রাখতে চায় নাসা। তিন দশকের ঐতিহ্যকে সঙ্গী করে আরও দীর্ঘদিন হাবল যাতে কাজ করে যেতে পারে আপাতত সেই চেষ্টাই করছেন বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: হ্যালোইনের আগেই মহাকাশে ‘ভূতুড়ে আলো’! নাসার শেয়ার করা ছবি ঘিরে শোরগোল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে