BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

ফুরোচ্ছে আয়ু, ৩০ বছরের কর্মজীবন শেষ, মহাকাশে অচল নাসার হাবল টেলিস্কোপ

Published by: Sucheta Sengupta |    Posted: June 21, 2021 11:03 am|    Updated: June 21, 2021 11:03 am

Hubble telescope 'retires' after 30 years of work, says NASA | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩০ বছরের ‘সার্ভিস’ পর্বে ইতি। আর কাজ করছে না ‘শরীর’। কার্যত অচল হয়ে পড়েছে মহাকাশে কর্মরত নাসার (NASA) হাবল স্পেস টেলিস্কোপ (HST)। আর সে কথাই এবার সরকারিভাবে বিবৃতি জারি করে, জানিয়ে দিল নাসা। ‘অশক্ত’ হয়ে পড়া হাবলের জায়গায় এবার আসছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (JWST)। চলতি বছরের শেষেই এই শক্তিশালী টেলিস্কোপটিকে মহাকাশে পাঠাতে চলেছে নাসা।

গত তিন দশক ধরে নাসার এই হাবল স্পেস টেলিস্কোপ (Hubble Spce Telescope) একটানা ব্রহ্মাণ্ডের কর্মকাণ্ডের দিকে নজর রেখে চলেছিল। প্রতি মুহূর্তের কার্যকলাপ নজরবন্দি করছিল পরবর্তী বিশ্লেষণের জন্য। ১৯৯০ সালে মহাকাশে পাঠানো হয়েছিল হাবল টেলিস্কোপকে। তারপর থেকে এটি নাসার বহু যুগান্তকারী আবিষ্কারের প্রধান অস্ত্র হিসাবে নিজেকে প্রমাণিত করেছে।মহাকাশবিজ্ঞানীদের কাছে হাবল টেলিস্কোপ অত্যন্ত পরিচিত ও বিশ্বস্ত নাম। কিন্তু এবার সম্ভবত এর আয়ু একেবারে শেষের পথে। এর কলকব্জা জবাব দিয়ে দিয়েছে। যার ফলে গত রবিবার, ১৩ জুন থেকে এই মহাকাশে থাকা টেলিস্কোপটি আর কাজ করছে না। বা বলা ভাল, এর পেলোড কম্পিউটারটি আর কাজ করছে না।

[আরও পড়ুন: মহাকাশে ধুন্ধুমার! মার্কিনদের টেক্কা দিয়ে চাঁদে মানুষ পাঠাতে পারে চিন, আশঙ্কা NASA’র]

নাসা অবশ্য ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, মূল হাবল টেলিস্কোপে সে অর্থে কোনও ত্রুটি ধরা পড়েনি। বিজ্ঞান গবেষণার অন্যান্য প্রয়োজনীয় সাজ-সরঞ্জাম সচলই রয়েছে। সমস্যা দেখা গিয়েছে পেলোড কম্পিউটারে। সেটিকে গ্রাউন্ড স্টেশন থেকে সরানোর চেষ্টা করা হয়েছিল গত ১৪ জুন। কিন্তু কোনও লাভ হয়নি। নাসার বিবৃতি অনুযায়ী, “এই পেলোড কম্পিউটারটি হল হাবল টেলিস্কোপের একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। এটিই টেলিস্কোপের অন্যান্য বৈজ্ঞানিক গবেষণার যন্ত্রগুলিকে কখন কীভাবে পরিচালিত করতে হবে, তার নির্দেশ পাঠায়। পাশাপাশি নজর রাখে টেলিস্কোপের স্বাস্থ্যের দিকেও।” কিন্তু সেই মাস্টার কন্ট্রোল সিস্টেমেই গড়বড়। ফলে কার্যত ঠুঁটো জগন্নাথ হাবল টেলিস্কোপ। হাবলের যুগ শেষে এখন মহাকাশে নতুন সফর শুরু হচ্ছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের। এটি যতই উন্নত প্রযুক্তির হোক না কেন, হাবলের নস্ট্যালজিয়া তো চিরকালীন।

[আরও পড়ুন: ফসিল চিনতে ভুল! ডাইনোসর প্রজাতি নয়, ভয়ংকর দর্শন ‘নাগা লিজার্ড’ আসলে সরীসৃপই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement