১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

চিনের ১০ তলা বাড়ির সমান ওজনের রকেটের ভগ্নাংশ ভেঙে পড়তে পারে পৃথিবীর বুকে! তটস্থ বিজ্ঞানীরা

Published by: Sucheta Sengupta |    Posted: November 4, 2022 10:05 pm|    Updated: November 4, 2022 10:06 pm

Huge chunk of dead Space Rocket equivalent to 10 storied building set to crash back to Earth | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রকেটের (Rocket) ভগ্নাংশ বায়ুমণ্ডলের সংস্পর্শে এসে জ্বলেপুড়ে যায় কিংবা সমুদ্রের জলে পড়ে ধ্বংস হয়ে যায়। কিন্তু চিন (China) এত বড় একটা রকেট পাঠিয়েছে মহাকাশে যে তার বাকি অংশটুকু সরাসরি পৃথিবীর বুকে এসেই পড়বে। আর এই অংশ যেমন তেমন নয়, ১০ তলা বাড়ির সমান! এই প্রকাণ্ড ওজনের কথা শুনে সকলেই তটস্থ। এমনকী চিন্তিত চিনা বিজ্ঞানীরাও। অপেক্ষার প্রহর গুনছেন তাঁরা। বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী, শুক্রবার কিংবা শনিবার নাগাদ ভূখণ্ডে তা আছড়ে পড়তে পারে।

গত সোমবার লং মার্চ 5B রকেট উৎক্ষেপণ করেছিল চিনের তিয়ানগং মহাকাশ কেন্দ্র থেকে। বুস্টার অর্থাৎ যে অংশটির চাপে রকেট জ্বালানির সাহায্যে মহাকাশে ওড়ে, সেই অংশের ওজন সাড়ে ২২ মেট্রিক টন। এরোস্পেস কর্পোরেশনের (Aerospace Corporation) মতে, যা প্রায় একটি ১০ তলা বাড়ির সমান। কর্পোরেশন সূত্রের খবর, রকেটের অনিয়ন্ত্রিত অংশটি যে পৃথিবীতে ভেঙে পড়তে পারে, তা প্রত্যাশিত ছিল। এখন চিন্তা একটাই, কোথায় তা ভেঙে পড়বে আর কতটা ক্ষতি হবে।

[আরও পড়ুন: ‘গরু-মোষ সামলে রাখুন’, বন্দে ভারত এক্সপ্রেসে দুর্ঘটনা কমাতে পশুপালকদের নির্দেশ রেলের]

তবে হিসেবনিকেশ বলছে, শুক্রবার সন্ধে থেকে তা পৃথিবীর কক্ষপথে ঢুকতে শুরু করবে। শনিবার তা আছড়ে পড়ার সম্ভাবনা। এরোস্পেস কর্পোরেশনের ওয়েবসাইটে বিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করে বলছেন, “কোথায় কখন ওই অংশটি ভেঙে পড়বে এবং তা জনগণের কতটা ক্ষতি হবে, সে বিষয়ে আমরা চিন্তিত।” আরেক সংস্থার বিজ্ঞানীদের আশঙ্কা, ৮৮ শতাংশ মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে। কিন্তু তারা কোথাকার, সে বিষয়ে ধারণা নেই। 

[আরও পড়ুন: ‘অনুব্রতকে লটারির টিকিট বিক্রি করিনি’, সিবিআই জেরার পর বিস্ফোরক বিক্রেতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে