BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সাধ্যের মধ্যে এবার COVID-19 টেস্ট কিট, মুশকিল আসান করল আইআইটি-দিল্লি

Published by: Subhamay Mandal |    Posted: April 25, 2020 12:22 pm|    Updated: April 25, 2020 12:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা টেস্ট কিট নিয়ে বিস্তর চাপানউতোরের মধ্যেই কামাল করে দেখাল আইআইটি-দিল্লি। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে COVID-19 টেস্ট কিট তৈরি করেছেন আইআইটির গবেষকরা। আশার খবর, এই টেস্ট কিটকে অনুমোদন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (ICMR)। টেস্ট কিট নিয়ে যখন চিনের মুখাপেক্ষী সব দেশ, সেইসময় আশার আলো দেখাল দিল্লির আইআইটি।

চাই শুধু টেস্ট, টেস্ট আর টেস্ট। করোনা মোকাবিলায় এটাই হাতিয়ার উচিত। আর তাই হয়েছেও কেরলে। ঈশ্বরের আপন দেশে র‌্যাপিড টেস্টের সুফল হাতেনাতে মিলেছে। কেরলে ‘বন্ধু ক্লিনিক’ তৈরি করে করোনা সংক্রমণকে লাগাম দেওয়ার চেষ্টা হয়েছে। কিছুটা সাফল্যও এসেছে। সম্প্রতি ত্রিবান্দ্রমের একটি সরকারি ইনস্টিটিউট সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ডায়গনস্টিক টেস্ট কিট আবিষ্কার করে ফেলেছে। এবার আইআইটি-দিল্লির গবেষকরাও টেস্ট কিট তৈরি করেছেন। অধ্যাপক ভি পেরুমল সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, ‘আমরা জানুয়ারির শেষদিকে এই টেস্ট কিট নিয়ে কাজ শুরু করেছিলাম। তিন মাসে এটা তৈরি করে ফেলেছি আমরা। নামমাত্র খরচে এই ডায়াগনস্টিক টেস্ট কিট বহু সংখ্যায় ব্যবহার করা যেতে পারে।’ তিনি দাবি করেছেন, এই টেস্ট কিটের মাধ্যমে সবচেয়ে কম খরচে লালারসের নমুনা পরীক্ষা করা যাবে।

[আরও পড়ুন: ধূমপান কি করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়? কী বলছেন গবেষকরা?]

ICMR এই টেস্ট কিটকে অনুমোদন দিয়েছে। আইআইটি-দিল্লির কুসুমা স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সেসের গবেষকরা এই কিট তৈরি করেছেন। প্রথম কোনও শিক্ষা প্রতিষ্ঠানের তৈরি করোনা পরীক্ষার কিটকে অনুমোদন দিল ICMR। তারা আইআইটি-দিল্লির গবেষণা ১০০ শতাংশ সন্তুষ্ট হয়েছে বলে জানা গিয়েছে। দ্রুত এগুলি নামমাত্র মূল্যে বাজারে আনা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement