Advertisement
Advertisement

Breaking News

Sunita Williams

মহাকাশে তৃতীয়বার, ইতিহাস গড়ার লক্ষ্যে ভারতীয় বংশোদ্ভূত সুনীতা উইলিয়ামস

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন এই নভশ্চর ২০০৬ ও ২০১২ সালে মহাকাশে গিয়েছিলেন।

Indian-origin Sunita Williams to launch on new trip to space
Published by: Biswadip Dey
  • Posted:June 1, 2024 12:40 pm
  • Updated:June 1, 2024 12:41 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয় বারের জন্য মহাকাশে পাড়ি দিতে চলেছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নভশ্চর সুনীতা উইলিয়ামস (Sunita Williams)। তাঁর সঙ্গে থাকবেন নাসার আর এক নভোচারী বুচ উইলমোর। অ্যাটলাস ভি রকেটে বোয়িংয়ের স্টারলাইনার মহাকাশযানে শনিবার তাঁরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা করবেন।

গত মে মাসেই মহাকাশে পাড়ি দেওয়ার কথা ছিল সুনীতার (Sunita Williams)। কিন্তু শেষ মূহূর্তে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে মহাকাশযানে। মেরামতিও শুরু হয়েছিল। যদিও দ্রুত সমস্যার সমাধান করতে পারেননি নাসার (NASA) বিজ্ঞানীরা। বাধ্য হয়ে ভিতরে প্রবেশ করেও বেরিয়ে আসেন সুনীতারা। নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা আগেই অভিযান স্থগিত করা হয়। এবার নতুন করে মহাকাশে পাড়ি দেওয়ার পরিকল্পনা সুনীতাদের। এই মিশনকে নাসার বাণিজ্যিক ক্রু প্রোগ্রামের ক্ষেত্রে মাইলফলক বলে মনে করা হচ্ছে। এই সফরের লক্ষ্যই মহাকাশ স্টেশনের দিকে বা সেখান থেকে মহাকাশচারীদের নিরাপদ পরিবহণের পথ প্রশস্ত করা। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে জানানো হয়েছে শেষ মুহূর্তের পরীক্ষা নিরীক্ষা সম্পূর্ণ। এবার অপেক্ষা কাউন্ট ডাউন শুরুর।

Advertisement

[আরও পড়ুন: ‘হার নিশ্চিত বুঝেই পালাচ্ছে’, বিতর্কে অংশ না নেওয়ায় কংগ্রেসকে কটাক্ষ শাহের]

উইলমোর ও সুনীতা গত ২৮ তারিখ থেকে নিল আর্মস্ট্রং অপারেশনস অ্যান্ড চেকআউট বিল্ডিংয়ে বিশ্রাম নিচ্ছেন। সম্পূর্ণ ‘কোয়ারান্টাইনে’ রয়েছেন তাঁরা। জানা যাচ্ছে, এবারের সফরে সপ্তাহখানেক অন্তরীক্ষে থাকবেন তাঁরা। সেখানে স্টারলাইনার মহাকাশযানের ক্ষমতা খতিয়ে দেখবেন তাঁরা। আরও অন্য মিশনও রয়েছে তাঁদের।

Advertisement

এর আগে ২০০৬ ও ২০১২ সালে মহাকাশ অভিযানে অংশ নিয়েছিলেন সুনীতা। সব মিলিয়ে ৩২২ দিন মহাকাশে কাটানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। তিনি শুধু ভারতীয় বংশোদ্ভূত নন, ভারতীয় সংস্কৃতির সঙ্গেও তাঁর যোগ রয়েছে। এর আগে তিনি জানিয়েছিলন, মহাকাশে বসে সিঙ্গারা খেতে পছন্দ করেন তিনি। এবার তিনি সঙ্গে করে গণেশ মূর্তি নিয়ে যাবেন বলে জানিয়েছেন সুনীতা।

[আরও পড়ুন: এবার জগন্নাথের মাসির বাড়ি! শনি সকালে পুরীর গুণ্ডিচা মন্দিরে বিধ্বংসী অগ্নিকাণ্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ