BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বিনা খরচে বেড়াতে যেতে চান চাঁদে? সঙ্গী খুঁজছেন জাপানের ধনকুবের

Published by: Biswadip Dey |    Posted: March 3, 2021 8:02 pm|    Updated: March 3, 2021 8:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছুটিতে তো সবাই কত জায়গায় যায়! দিঘা-পুরী থেকে গোয়া-জয়পুর কিংবা হনলুলু-মাদাগাস্কার। এবার আরেকটু এগিয়ে ভাবলে হয় না? একেবারে পৃথিবী ছেড়েই যদি বেড়িয়ে পড়া যেত! চাঁদে (Moon) গেলেই তো হয়। ভাবছেন ঠাট্টা? সত্যিই কিন্তু এমন সুযোগ পেতে পারেন আপনিও। তাও একেবারে বিনা খরচে। আসলে এক জাপানি (Japan) ধনকুবের বছর দুয়েকের মধ্যেই পাড়ি দিচ্ছেন চাঁদে। আর তিনি চাইছেন তাঁর সঙ্গে আরও ৮ জনকে নিয়ে যেতে। তাঁদের সকলের চন্দ্রাভিযানের সব খরচও তিনিই দেবেন।

‘স্পেসএক্স’ নামের এক সংস্থার তৈরি রকেটে চেপে ২০২৩ সালে চাঁদে যাবেন জাপানের বৃহত্তম অনলাইন ফ্যাশন ব্যবসায়ী ধনকুবের ইয়াসুকু মায়েজাওয়া। নিজের টুইটারে তিনি লিখেছেন, ‘চাঁদে যাওয়ার টিকিট পান বিনামূল্যে। ৮ জন ক্রু সদস্য চাই। আজই সাইন আপ করুন।’ একটি ইউটিউবে তাঁকে বলতে শোনা গিয়েছে, ”সব মিলিয়ে ১০ থেকে ১২ জনের জায়গা হতে পারে। কিন্তু আমি ৮ জনকে আমন্ত্রণ জানাচ্ছি আমার সঙ্গে যাওয়ার জন্য।”

[আরও পড়ুন: বাঙালির চন্দ্রস্পর্শ! নাসার হাত ধরে চাঁদে পাড়ি দিচ্ছে উত্তরপাড়ার তরুণের গল্প]

তবে নাম লেখালেই যে আপনার চাঁদে ভ্রমণের সুযোগ পাকা, তা কিন্তু নয়। ১৪ মার্চের মধ্যে যাঁরা রেজিস্ট্রেশন করাবেন তাঁদের মধ্যে থেকে বেছে নেওয়া হবে কয়েকজনকে। ২১ মার্চ প্রথম দফার বাছাইয়ের পর শুরু হবে পরীক্ষা। প্রতিযোগীদের দেওয়া হবে নির্দিষ্ট টাস্ক। সেখানে যাঁরা উত্তীর্ণ হবেন তাঁদের ইন্টারভিউ নেওয়ার পরই তৈরি হবে চূড়ান্ত তালিকা। সেখানে নাম তুলে ফেলতে পারলেই কেল্লা ফতে। নিখরচায় ঘুরে আসা যাবে চাঁদ থেকে! তবে তার আগে স্বাস্থ্য পরীক্ষার মতো কয়েকটি জরুরি ধাপ পেরতে হবে।

প্রথমে অবশ্য ইয়াসুকু ভেবেছিলেন কেবলমাত্র শিল্পীদের নিয়ে যাবেন তাঁর সঙ্গে। ফেরার পরে নিজেদের অভিযানের স্মারক হিসেবে সৃষ্টি করবেন কোনও না কোনও শিল্পকর্ম। পরে অবশ্য মত বদলান তিনি। সেপ্রসঙ্গে নতুন ভিডিওয় তিনি জানিয়েছেন, শিল্পী নন, এমন মানুষরাও সৃজনশীল হতে পারেন। তাই আলাদা করে কোনও শিল্পীকে চাঁদে অভিযানের সঙ্গী করতে চান না তিনি।

[আরও পড়ুন: পৃথিবীর ওজোন স্তরে ফাটল ধরাতে পারে চিন! অশনি সংকেত গবেষকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement