BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পৃথিবীর সবচেয়ে কাছে এল বৃহস্পতি, ৫৯ বছর পর আকাশে বিরল মহাজাগতিক দৃশ্য

Published by: Sucheta Sengupta |    Posted: September 26, 2022 10:00 pm|    Updated: September 26, 2022 10:00 pm

Jupiter comes closest to Earth after 59 years, you can see it till September 27 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাশূন্যে কখন যে কী ঘটে চলেছে, কে-ই বা জানতে পারেন? সর্বক্ষণ স্রেফ আকাশের দিকে চোখ রাখলেও বোধহয় সূক্ষ্ণ থেকে সূক্ষ্মতর মহাজাগতিক ঘটনার অনেক কিছুই অজানা থেকে যায়। তবে মহাকাশ বিজ্ঞানীদের চোখ ফাঁকি দেওয়া এত সহজ নয়। মহালয়ার পর শরতের আকাশে যে একে অপরের সবচেয়ে কাছে চলে এসেছে পৃথিবী (Earth) ও বৃহস্পতি (Jupiter), তা ঠিক টের পেয়েছেন বিজ্ঞানীরা। সূর্যের চারপাশে ঘুরতে ঘুরতে সোমবার বিকেল নাগাদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছে গুরুগ্রহ। মহাকাশে চোখ রাখলে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত দেখা যাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য।

সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির আকার-আয়তন বেশি হওয়ায় গতি কম। সূর্যকে একবার পাক খেতে সময় লাগে ১১ বছর। উপগ্রহের (Moon) সংখ্যা ৫৩। বৃহস্পতি আর পৃথিবীর দূরত্ব ৫৯ কোটি ৬ লক্ষ ২৯ হাজার ২৪৮ কিলোমিটার। গুরুগ্রহকে রাতের আকাশে কিন্তু খালি চোখেই দেখা যায়। এবার তা আরও কাছ থেকে, আরও স্পষ্টভাবে দেখা যাবে।

[আরও পড়ুন: নিলাম হচ্ছে পাক প্রধানমন্ত্রীর গোপন তথ্য? ভাইরাল অডিও ক্লিপ ঘিরে তুঙ্গে জল্পনা]

এভাবে ঘুরতে ঘুরতে পৃথিবীর সঙ্গে একই অক্ষরেখায় আসাটা যথেষ্ট বিরল ঘটনা। ৫৯ বছর পর এমন দৃশ্যের সাক্ষী রইল মহাবিশ্ব। হিসেবনিকেশ করে বিজ্ঞানীরা জানাচ্ছেন, এবার প্রায় ৫৯ বছর পর এমন সমাপতন হল। সূর্য, পৃথিবী, বৃহস্পতি – তিন নক্ষত্র ও গ্রহ একই অক্ষরেখায় চলে এসেছে। আজ অর্থাৎ ২৬ তারিখ বিকেল থেকে মহাকাশে দেখা গিয়েছে। এই অবস্থান থাকবে ২৭ তারিখ অর্থাৎ মঙ্গলবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। 

[আরও পড়ুন: ইংল্যান্ডে ভারতীয় দলের মহিলা ক্রিকেটারের ঘরে ডাকাতি, টুইটারে ক্ষোভ প্রকাশ তারকার]

পৃথিবী-বৃহস্পতিবার এই ঘনিষ্ঠ অবস্থান যদি এবার চাক্ষুষ না করেন তাহলে কিন্তু বড় মিস! মহাকাশ বিজ্ঞানীরা হিসেবনিকেশ করে জানাচ্ছেন, আবার ১০৭ বছর পর অর্থাৎ ২১২৯ সালে এই বিরল দৃশ্য দেখা যাবে। তার আগে পৃথিবীর এত কাছে আসবে না বৃহস্পতি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে