BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বর্ষশেষে মহাকাশে বিরল দৃশ্য, ৮০০ বছর পর কাছাকাছি আসছে বৃহস্পতি-শনি

Published by: Paramita Paul |    Posted: December 6, 2020 6:18 pm|    Updated: December 6, 2020 6:18 pm

Jupiter-Saturn to come together in rare celestial event on Dec 21 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০ সত্যিই অঘটনের বছর। একের পর পর বিরল মহাজাগতিক ঘটনা ঘটছে চলতি বছরে। বর্ষ শেষই বা বাদ যায় কেন? তাই গত ৮০০ বছরে যা ঘটেনি, তাই ঘটতে চলেছে এবার।

ডিসেম্বরের মাঝামাঝি কাছাকাছি আসছে বৃহস্পতি (Jupitar) -শনি (Saturn)। আগামী ১৬ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত সৌরমণ্ডলের দুই বৃহত্তম গ্রহ একে অপরের খুব কাছে থাকবে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, ২১ ডিসেম্বর তারা এতটা কাছাকাছি চলে আসবে, যে তাঁদের দেখে ‘যুগ্ম গ্রহ’ বলে মনে হতে পারে। নাসার তরফে জানানো হয়েছে, ৮০০ বছর পর এই দুই গ্রহের ‘যুগলবন্দি’ দেখা যাবে।

[আরও পড়ুন : OMG! মহাকাশে মুলো চাষ করে তাক লাগালেন আন্তর্জাতিক স্পেস স্টেশনের বিজ্ঞানীরা]

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, বৃহস্পতি ও শনি এই দুই গ্রহের বিন্যাস অত্যন্ত বিরল। প্রতি ২০ বছর অন্তর এই ব্যবধানের তারতম্য ঘটে। ফলে এই যুগলবন্দি অত্যন্ত বিরল। নথি বলছে, শেষ বার ১২২৬ সালের ৪ মার্চ ভোরে কাছাকাছি এসেছিল দু’টি গ্রহ। এরপর ফের গত কয়েক দিন ধরেই দু’টি গ্রহ নিজেদের মধ্যেকার দূরত্ব কমাচ্ছে। টেলিস্কোপে চোখ রাখলেই তাদের সেই দূরত্ব কমানোর বিষয়টা চোখে পড়বে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, ২১ ডিসেম্বর যখন গ্রহদুটি ‘যুগ্মগ্রহ’-এর আকার ধারণ করবে, সেই সময় তাদের মধ্যে পূর্ণচন্দ্রের ব্যাসের এক পঞ্চমাংশ দূরত্ব থাকবে। দূরবীক্ষণ যন্ত্র দিয়ে দেখলে সেই সময় তাদের উপগ্রহগুলিও দেখা যেতে পারে।

তবে গ্রহদুটির মধ্যে সত্যিকারের দূরত্ব থাকবে অনেকটাই। নাসা জানাচ্ছে, এই দূরত্ব হবে প্রায় কয়েকশো হাজার লক্ষ মাইল। বিশ্বের যে কোনও প্রান্ত থেকেই এই কাছাকাছি আসার ঘটনাটি দেখা যাবে। তবে নিরক্ষরেখা বরাবর যে দেশগুলি রয়েছে, সেখান থেকে সবচেয়ে ভাল ভাবে বিষয়টি লক্ষ করা যাবে। পরবর্তী যুগলবন্দী দেখা যাবে ২০৮০-র ১৫ মার্চ।

[আরও পড়ুন : মঙ্গলের মাটির গভীরে ছিল প্রাণের অস্তিত্ব! চাঞ্চল্যকর দাবি গবেষকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে