১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের শেষ সপ্তাহে দশকের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থেকেছিল গোটা বিশ্ব। মেঘলা আকাশে ‘রিং অফ ফায়ার’ বা আগ্নেয় বলয় দেখে বিস্মিত হয়েছিল তিলোত্তমা। এবার নতুন বছরে এই দশকের প্রথম চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) সাক্ষী হবে বিশ্বের একাধিক দেশ। এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়া এবং আমেরিকার কিছু এলাকা থেকে দেখা যাবে এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। ভারতে আজ, শুক্রবার রাত ১০টা ৩৭ মিনিটে শুরু হবে গ্রহণ, যা স্থায়ী হবে চার ঘণ্টারও বেশি সময়। চন্দ্রগ্রহণ ছাড়বে শুক্রবার গভীর রাত ২টো ৪২ মিনিটে।

এবার জানা যাক কী এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ? পূর্ণিমার সময় চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান হয় তখন পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের উপর। পৃথিবী থেকে দেখলে কিছু সময়ের জন্য আংশিক অদৃশ্য হয়ে যায় চাঁদ। এই ঘটনাকেই চন্দ্রগ্রহণ বলা হয়। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের ক্ষেত্রে পৃথিবীর ছায়ায় পুরোপুরি ঢাকা পড়ে চাঁদ। আংশিক গ্রহণের ক্ষেত্রে পৃথিবীর আংশিক ছায়া পড়ে চাঁদের উপর। কিন্তু পেনামব্রাল লুনার একলিপ্স (Penumbral Lunar Eclipse) বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণের ক্ষেত্রে পৃথিবীর কক্ষপথ বরাবর ঘুরতে ঘুরতে চাঁদের উপর পৃথিবীর বাইরের দিকের আংশিক ছায়া পড়ে।

[আরও পড়ুন: হিমবাহ গলে ভয়ানক প্লাবন এই দশকেই, ‘ডেঞ্জার জোন’-এ কলকাতাও!]

এই দশকের প্রথম চন্দ্রগ্রহণে ঘিরে জ্যোতিষবিদদের মধ্যে কৌতূহল রয়েছে বেশ। এর কী কী প্রভাব পড়তে পারে তা জানতে সাধারণ মানুষও উৎসুক। মোট ৪ ঘণ্টা ০৫ মিনিটের জন্য স্থায়ী হবে গ্রহণ। এর মধ্যে মধ্যরাতে ১২টা ৪০ মিনিট নাগাদ বেশি সময়ের জন্য গ্রহণ দেখা যাবে বলে জানা গিয়েছে। কলকাতা ছাড়াও দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, বেঙ্গালুরু-সহ দেশের বিভিন্ন শহর থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ। আকাশ মেঘলা না থাকলে খালি চোখেই দেখা যাবে গ্রহণ। চলতি বছরে এটা প্রথম চন্দ্রগ্রহণ। এরপর হবে ৫ জুন, ৪ জুলাই এবং ২৯ নভেম্বরে। শুধুমাত্র ৫ জুনের চন্দ্রগ্রহণ ভারতের সব শহর থেকে দেখা যাবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং