৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আজ রাতে ‘স্ট্রবেরি চন্দ্রগ্রহণে’র সাক্ষী থাকবে বিশ্ব, জেনে নিন ভারত থেকে কখন দেখা যাবে

Published by: Sulaya Singha |    Posted: June 5, 2020 2:29 pm|    Updated: June 5, 2020 2:29 pm

Lunar Eclipse 2020: this is when you can see 'Strawberry Moon'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছর এই নিয়ে দ্বিতীয়বার চন্দ্রগ্রহণের সাক্ষী থাকতে চলেছে বিশ্ব। শেষবার গত ১০ জানুয়ারি চন্দ্রগ্রহণ দেখেছিল বিশ্ববাসী। আজ, শুক্রবার ফের গ্রহণের পালা। ভারত থেকে কখন দেখা যাবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ? কী করবেন, কী করবেন না? চলুন জেনে নেওয়া যাক।

উপচ্ছায়া চন্দ্রগ্রহণে সূর্য-চাঁদ-পৃথিবী এক সরলরেখায় থাকে না। পৃথিবী সূর্য ও চাঁদের মাঝামাঝি চ‌লে আসে। তাই পৃথিবীর ছায়া আংশিকভাবে চাঁদের উপর পড়ে। ফলে সূর্যের কিছুটা রশ্মি চাঁদে পৌঁছতে বাধা দেয় পৃথিবী। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ। ৫ জুন, মানে আজ রাত ১১টা ১৫ মিনিট থেকে সেই মুহূর্ত চাক্ষুস করতে পারবেন দেশবাসী। চন্দ্রগ্রহণ চলবে গভীর রাত পর্যন্ত। রাত ২টো ৩৪ মিনিট পর্যন্ত গ্রহণ দেখা যাবে। রাত ১২.৫৪ মিনিট নাগাদ গ্রহণের দৃশ্য হবে উজ্জ্বলতম। এর পোশাকি নাম দেওয়া হয়েছে ‘স্ট্রবেরি চন্দ্রগ্রহণ’।

[আরও পড়ুন: পরিবেশপ্রেমী দিলীপ ঘোষ, বিশ্ব পরিবেশ দিবসে নিজের হাতে গাছ লাগালেন কলকাতার রাস্তায়]

কেন এমন নাম?
মার্কিন মুলুকের উত্তর-পূ্র্বাঞ্চলে জুন মাস পড়লেই স্ট্রবেরির মরশুম শুরু হত। বহু বছর ধরে কৃষকরা এমনটাই মেনে এসেছেন। সেখান থেকেই জুনের এই গ্রহণের নাম রাখা হয়েছে স্ট্রবেরি চন্দ্রগ্রহণ।

বিশ্বের আর কোন প্রান্ত থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ?
জানা গিয়েছে, ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা থেকেও দৃশ্যমান হবে এই গ্রহণ। গ্রহণ চলবে মোট তিন ঘণ্টা ১৯ মিনিট ধরে।

কী করবেন, কী করবেন না?
খালি চোখে সূর্যগ্রহণ দেখতে বারণ করা হলেও চশমা কিংবা ঘষা কাচ ব্যবহার না করেই চন্দ্রগ্রহণ দেখতে পারেন। অনেকেই মনে করেন গ্রহণের সময় রান্না করা অথবা খাওয়া-দাওয়া না করাই ভাল। ধর্মীয় বিশ্বাস থেকে এই সময় অনেকে পুজোও করেন না। মন্দিরেও যান না। যদিও এবার গভীর রাতে গ্রহণ হওয়ায় সেসব করার উপায়ও নেই।

চলতি বছর আরও দু’বার গ্রহণের সাক্ষী হবে বিশ্ববাসী। পরবর্তী গ্রহণ ঠিক একমাস পর ৫ জুলাই এবং পরের গ্রহণ ৩০ নভেম্বর।

[আরও পড়ুন: দূষণ ছড়াচ্ছে প্লাস্টিক স্যানিটারি ন্যাপকিন, ক্লথ প্যাডে মুক্তির উপায় খুঁজছেন বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে