Advertisement
Advertisement
Mangalyaan-2

এবার লক্ষ্য ‘মহাকাশের লাল লণ্ঠন’! ইতিহাস রচনার স্বপ্ন দেখছে ইসরোর মঙ্গলযান-২

চিন ও আমেরিকার পর তৃতীয় দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করতে চায় ভারত।

Mangalyaan-2: India set to become the third nation to land on Mars
Published by: Biswadip Dey
  • Posted:May 19, 2024 11:49 am
  • Updated:May 19, 2024 11:49 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের দক্ষিণ মেরুতে নেমে ইতিহাস সৃষ্টি করেছে চন্দ্রযান। এবার নয়া ইতিহাস রচনা করার নীল নকশা প্রস্তুত করছে ইসরো। মঙ্গলযান এর আগে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে নজির গড়েছিল। কিন্তু এবার আরও উচ্চাকাঙ্ক্ষী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। তারা মঙ্গলযান-২ পাঠানোর পরিকল্পনা করছে। লক্ষ্য লালগ্রহের রুক্ষ মাটিতে রোভার ও হেলিকপ্টার নামানো। সফল হলে চিন ও আমেরিকার পর তৃতীয় দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করবে ভারত।

ইসরোর সবচেয়ে শক্তিশালী রকেট এলভিএম৩-তেই মঙ্গলযান-২ (Mangalyaan-2) রওনা দেবে মঙ্গলের পথে। কেবল মঙ্গলের মাটিতে নামাই নয়, ইসরোর (ISRO) রোভার যেভাবে সেখানে নামবে বলে পরিকল্পনা করা হচ্ছে তাও অভিনব। সাধারণ এয়ারব্যাগ ও র‍্যাম্পের সাহায্যেই এই ধরনের যানকে নামানো হয়। কিন্তু ইসরো ব্যবহার করবে স্কাই ক্রেন। এই পদ্ধতিতে অবতরণ হবে আরও নিরাপদ। নাসার পারসেভারেন্স রোভারের অবতরণকে মাথায় রেখেই এই পরিকল্পনা করা হচ্ছে। এছাড়াও আলাদা করে সকলের নজরে থাকবে মঙ্গলে (Mars) হেলিকপ্টার ওড়ানোর দিকেও।

Advertisement

[আরও পড়ুন: ভুয়ো সার্টিফিকেট নিয়ে শিক্ষকতা! বাগুইআটির নামী স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ]

কী লক্ষ্য এই মিশনের? কেবল গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক তথ্য সংগ্রহই নয়, প্রতিবেশী গ্রহটিতে আগামিদিনে আরও বড় অভিযানের ভিত্তিপ্রস্তর স্থাপন করাও লক্ষ্য ইসরোর।
প্রসঙ্গত, ২০১৩ সালে মঙ্গলে যান পাঠিয়েছিল ইসরো। সেই সময় এই সাফল্যে চমকে উঠেছিল বিশ্ব। এবার মঙ্গলযান-২ যে আরও বড় সাফল্য পেতে চলেছে, সেব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল। যেভাবে মহাকাশ রেসে ক্রমেই নিজের সীমানাকে বাড়িয়ে চলেছে ইসরো, তাতে গোটা বিশ্বেরই নজর রয়েছে তাদের কার্যকলাপের দিকে। বিশেষ করে চন্দ্রযানের সাফল্য রাতারাতি ভারতকে মহাকাশে চিন, রাশিয়া ও আমেরিকার পাশে বসিয়ে দিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: কাল কালবৈশাখী, সপ্তাহের শুরু থেকেই রাজ্যজুড়ে ঝড়জল, কমবে গরম?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ