BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শনিবার রাতের আকাশে অপূর্ব মহাজাগতিক দৃশ্য! মহাকাশপ্রেমীদের মধ্যে আগ্রহ তুঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: January 29, 2022 7:17 pm|    Updated: January 29, 2022 7:17 pm

Mars to shine very close to the moon on Saturday। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবারের সান্ধ্য আকাশে চোখ মহাকাশপ্রেমীদের। চাঁদের (Moon) খুব কাছাকাছি আসবে মঙ্গল (Mars)। এই জুটিকে আকাশের মঞ্চে একসঙ্গে দেখতে বাড়ছে আগ্রহ। তবে দৃশ্যটি সবচেয়ে ভাল দেখা যাবে রাত ৮টা ৩৪ মিনিট নাগাদ।

‘স্কাই.ওআরজি’ ওয়েবসাইটের তরফে জানানো হয়েছে, টেলিস্কোপের থেকে এই দৃশ্য বেশি ভাল দেখা যাবে খালি চোখে। কেননা টেলিস্কোপের লেন্সে পাশাপাশি ওই দুই জ্যোতিষ্ককে ধরা মুশকিল। তার চেয়ে খালি চোখে সেই সৌন্দর্যকে আরও ভাল ভাবে প্রত্যক্ষ করা যাবে। পাশাপাশি বাইনোকুলারে চোখ রাখলেও চমৎকার ভাবে দেখা যাবে দৃশ্যটি। মঙ্গল ও চাঁদ থাকবে ২ ডিগ্রি ২৪ মিনিট তফাতে।

[আরও পড়ুন: করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘নিওকভ’ মানুষের জন্য কতটা বিপজ্জনক? মুখ খুলল WHO]

প্রতি বছরের মতো এবছরও একাধিক মহাজাগতিক দৃশ্য দেখার সুযোগ পাবেন মহাকাশপ্রেমীরা। ২০২২ সালে মোট চারটি গ্রহণ রয়েছে। এর মধ্যে ২টি সূর্যগ্রহণ ও ২টি চন্দ্রগ্রহণ। মে ও নভেম্বর মাসে হবে চন্দ্রগ্রহণ। ভারত থেকেও দেখা যাবে দৃশ্যটি। এছাড়াও আরও নানা মহাজাগতিক দৃশ্য দেখা যাবে সারা বছর জুড়েই।

উল্লেখ্য, ২০২১ সালেও রাতের আকাশে নানা মায়াময় দৃশ্যের সাক্ষী ছিলেন মহাকাশপ্রেমীরা। এর মধ্যে অন্যতম ছিল চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ। এছাড়াও গত অক্টোবরে রাতের আকাশে পাশাপাশি দেখা গিয়েছিল শুক্র, শনি ও বৃহস্পতিকে। জানা গিয়েছিল, কখনও চাঁদের পাশে দেখা মিলবে শুকতারা তথা সন্ধ্যাতারা তথা শুক্রের ঝলমলে চেহারার। আবার কখনও বৃহস্পতি ও শনির মাঝখানে দেখা যাবে পৃথিবীর একমাত্র উপগ্রহকে। কেবল ভারত নয়, গোটা উত্তর গোলার্ধেই রাতের আকাশে আগামী কয়েক দিন ধরে চাঁদ ও তার সঙ্গে শুক্র, বৃহস্পতি, শনির জোট বাঁধার সাক্ষী ছিলেন মহাকাশপ্রেমীরা। সেই মহাজাগতিক দৃশ্যের সাক্ষীও হওয়া গিয়েছিল খালি চোখেই।

[আরও পড়ুন: খাদ্য সংকট চরমে, বাধ্য হয়ে নিজের সন্তানদের বিক্রি করছেন আফগানরা! জানালেন রাষ্ট্রসংঘের কর্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে